সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০২২ ২০:৫৪

ইতিহাস গড়তে ২৭৪ রান চাই বাংলাদেশের

প্রথম সেশনে ৯৯ রানের বিপরীতে ১ উইকেট, দ্বিতীয় সেশনে ৫২ রান তুলতেই দক্ষিণ আফ্রিকা হারায় ৪টি উইকেট। এরপর বাকি ৫ উইকেট তাড়াতাড়ি নিয়ে স্বাগতিকদের ২০৪ রানে অলআউট করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসের লিডসহ ২৭৩ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার মাটিতে দেশটির বিপক্ষে ইতিহাস গড়তে বাংলাদেশের চাই ২৭৪ রান।

জয়ের জন‍্য মুমিনুল হকদের চতুর্থ ইনিংসে করতে হবে ২৭৪ রান, গড়তে হবে রেকর্ড। আগে তাদের সর্বোচ্চ ছিল ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৫ রানের লক্ষ‍্য তাড়া করে জয়।

২৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আশানুরূপ শুরু হয়নি বাংলাদেশের। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয় ফিরে যান মাত্র ৪ রান করে। এরআগে ফিরে গেছেন সাদমান ইসলাম (০)।

অধিনায়ক মুমিনুল হক (২) আউট হয়েছেন স্ট্যাম্পে থাকা বল না খেলে। আলোক সল্পতায় চতুর্থ দিনের খেলা স্থগিতের আগে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১১ রান।

শেষ দিনে বাংলাদেশের দরকার ২৬৩ রান। হাতে আছে ৭ উইকেট।

ডারবান টেস্টের চতুর্থ দিন ভালো শুরু করেন ডিন এলগার। দু’বার জীবন পেয়েও ফিরে যান ৬৪ রান করে। দলের রান তখন ২ উইকেটে ১১৬। এরপর মেহেদি মিরাজ ও এবাদত হোসেন দারুণ বোলিং করে তাদের আটকে দেন।

টপ অর্ডারের কিগান পিটারসন (৩৮) ও মিডল অর্ডারের রায়ান রিকেলটন (৪০) দাঁড়িয়ে যান। তারা দলের রান সামনে এগিয়ে নেন। তবে মধ্যের টেম্বা বাভুমা (৪), কাইল ভারাইনে (৬) উইকেটে দাঁড়াতে পারেননি। দ্রুতই ফিরে যান কেশন মহারাজ (৫) ও ওয়ান মুলদারও (১১)।

এরআগে প্রথম ইনিংসে ৩৬৭ রান করে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে এলগার ৬৭ রান করেন। টেম্বা বাভুমা খেলেন ৯৩ রানের ইনিংস। এছাড়া সারেল আরইউ (৪১), ভারাইনে (২১), সিমন হারমার (৩৮) দলকে বড় রানের দিকে এগিয়ে নেন।

জবাবে প্রথম ইনিংসে ২৯৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ক্যারিয়ারের প্রথম রেকর্ডগড়া সেঞ্চুরি করে মাহমুদুল জয় থামেন ১৩৭ রান করে। এই স্কোর গড়তে জয় খেলেন ৩২৬ বল। ১৫ চার ও দুটি ছক্কা মারেন তিনি। এছাড়া নাজমুল শান্ত ৩৮, লিটন দাস ৪১ ও মেহেদি মিরাজ ২৯ রান করেন।

দক্ষিণ আফ্রিকার পক্ষে প্রথম ইনিংসে চার উইকেট নেন সিমোন হার্মার। এছাড়া লিজার্ড উইলিয়ামস তিন উইকেট তুলে নেন। বল হাতে প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে খালেদ আহমেদ নেন চার উইকেট। মেহেদি মিরাজ তুলে নেন তিন উইকেট। দুটি উইকেট পান পেসার এবাদত হোসেন। দ্বিতীয় ইনিংসে মিরাজ ও এবাদত তিনটি করে উইকেট নিয়েছেন। দুই উইকেট নিয়েছেন তাসকিন।

আপনার মন্তব্য

আলোচিত