স্পোর্টস ডেস্ক

২১ নভেম্বর, ২০২২ ১৩:৩৩

বিশ্বকাপের আলোচিত কে এই গানিম আল মুফতাহ

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের দামামা বেজেছে একজন ‘বিশেষ চাহিদা সম্পন্ন’ ব্যক্তির মাধ্যমে। গানিম আল মুফতাহ নামের এই ব্যক্তির শরীরের নিচের দিকের অংশ নেই। জন্ম থেকেই নেই।

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যানের সঙ্গে মঞ্চে গানিমকে দেখার পর থেকে তার সম্পর্কে আগ্রহ বেড়েছে সকলের। সামাজিক মাধ্যমে চলছে আলোচনা।

গানিম আল মুফতাহ শারীরিক প্রতিবন্ধী। শারীরিক সমস্যা তাকে আটকে রাখতে পারেনি। তিনি সাতার, স্কুবা ডাইভিং, স্কেটবোর্ডিং, রক ক্লাইম্বিংয়ের মতো অনেক কিছুতে নিজেকে ব্যস্ত রেখেছেন। আরবের অন্যতম উঁচু পাহাড় জাবেল শামসের চূড়ায় উঠেছেন। স্কুলে থাকতে হাতে বুট লাগিয়ে খেলতেন ফুটবল, খেলেছেন আরও অনেক খেলাই।

তার ব্যক্তিগত ওয়েবসাইটে সাতার, ফুটবলসহ বিভিন্ন খেলাধুলায় অংশগ্রহণের একাধিক স্থিরচিত্র রয়েছে।

গানিম আল মুফতাহ কাতারের কমবয়েসি একজন উদ্যোক্তাও। মধ্যপ্রাচ্যের দেশটিতে তিনি প্রসিদ্ধ আইসক্রিম ব্যবসার উদ্যোক্তাও। প্রতিবন্ধী শিশুদের নিয়ে তার রয়েছে দাতব্য সংস্থাও।

গানিম আল মুফতাহর ওয়েসবসাইট সূত্রে জানা যায়, তার জন্ম ২০০২ সালের ৫ মে। রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে তিনি লেখাপড়া করছেন। ডিপ্লোম্যাট হওয়ার ইচ্ছা তার।

২০ বছর বয়েসি গানিম আল মুফতাহ কাউডাল রেগরেসোন সিন্ড্রোম নামের এক জটিল রোগে আক্রান্ত। ২০১৮ সালে টেড এক্স কাতার বিশ্ববিদ্যালয়ের হয়ে একটি বক্তৃতার মাধ্যমে প্রথম আলোচনায় আসেন মুফতাহ। সামাজিক মাধ্যমে তার রয়েছে অগণন অনুসারী। ইনস্টাগ্রামে তার অনুসারীর সংখ্যা তিন মিলিয়নেরও বেশি।

তিনি ফিফা বিশ্বকাপের শুভেচ্ছা দূত। গত এপ্রিলে কাতার তাকে আনুষ্ঠানিকভাবে এই দায়িত্ব দেয়।

উল্লেখ্য, রোববার (২০ নভেম্বর) মধ্যপ্রাচ্যের দেশ কাতারে উদ্বোধন হয়েছে বিশ্বকাপের ২২তম আসরের। উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত, নৃত্য, আরব ঐতিহ্যের অন্যতম বাহক উট, তরবারি প্রদর্শন, মরুভূমিতে ফুটবল খেলা, আগের বিশ্বকাপগুলোর মাস্কট প্রদর্শনসহ এবারের মাস্কট না'ইব প্রদর্শন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে থিমসং পরিবেশন করেন বিটিএসের সদস্য জাং কুক ও কাতারের গায়ক ফাহাদ আল কুবাইসি।

আপনার মন্তব্য

আলোচিত