সিলেটটুডে ডেস্ক

২৩ নভেম্বর, ২০২২ ১৫:০২

বিশ্বকাপের শুরুতে আর্জেন্টিনার যত হার

৩৬ ম্যাচ অপরাজিত থেকে হট ফেভারিট তকমা ও ফর্মের তুঙ্গে খেলোয়াড়দের নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে আর্জেন্টিনা। কিন্তু টুর্নামেন্টের প্রথম ম্যাচে সৌদি আরব স্রেফ উড়ে যাবে, এমন ভাবনাই ছিল অনেকের।

তবে কাতার বিশ্বকাপে সি গ্রুপের ম্যাচে সৌদি আরব দেখিয়ে দিয়েছে তাদের শক্তিমত্তা। আর্জেন্টিনার মতো বিশ্বসেরা দলকে ২-১ গোলে হারিয়ে ইতিহাস গড়েছে মধ্যপ্রাচ্যের দলটি।

বিশ্বকাপের শুরুতে আর্জেন্টিনার এমন হার এই প্রথম নয়। এর আগেও এমন পাঁচবার অঘটনের শিকার হয়েছে দলটি।

১৯৩০ প্রথম বিশ্বকাপে রানার্স হয়েছিল আর্জেন্টিনা। ১৯৩৪ বিশ্বকাপের দ্বিতীয় আসরে নিজেদের প্রথম ম্যাচেই সুইডেনের কাছে ৩-২ গোলে হেরেছিল আর্জেন্টিনা। বাদ পড়ে গ্রুপ পর্ব থেকেই।

১৯৫৮ বিশ্বকাপেও নিজেদের প্রথম ম্যাচে পশ্চিম জার্মানির কাছে ৩-১ গোলে হেরে যায় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা।

১৯৭৪ বিশ্বকাপের প্রথম ম্যাচে আর্জেন্টিনা হেরেছিল পোল্যান্ডের কাছে। ব্যবধান ছিল ৩-২। হারলেও গ্রুপ পর্ব টপকে দ্বিতীয় রাউন্ডে গিয়েছিল আকাশী-নীল জার্সিধারীরা।

১৯৭৮ সালে প্রথম বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। ১৯৮২ সালের বিশ্বকাপে প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ১-০ গোলের ব্যবধানে হেরেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। দ্বিতীয় রাউন্ডে উঠলেও কোয়ার্টার ফাইনালে যেতে পারেনি দলটি।

১৯৮৬ বিশ্বকাপে দিয়েগো ম্যারাডোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। পরের আসরে ১৯৯০ বিশ্বকাপে প্রথম ম্যাচে ক্যামেরুনের কাছে ১-০ গোলে হেরে যায় ম্যারাডোনা বাহিনী। হার দিয়ে শুরু হলেও আসরের ফাইনাল খেলে আর্জেন্টিনা। কিন্তু সেখানে হেরে যায় পশ্চিম জার্মানির কাছে।

আপনার মন্তব্য

আলোচিত