সিলেটটুডে ডেস্ক:

২৮ নভেম্বর, ২০২২ ২৩:৫৮

সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোয় ব্রাজিল

সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে আগে জিততে পারেনি ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে সুইসদের রক্ষণ দেয়ালে আটকে গিয়েছিল সেলেসাওরা। কাতারেও ওই রক্ষণ দুর্গ শক্ত করে খেলছিল সুইসরা। হলুদ জার্সির খেলোয়াড়রা আক্রমণে উঠলেও দুর্গ ভেদ করতে পারছিল না।

শেষদিকে মিডফিল্ডার কাসেমিরো ওই জুজু কাটান। ১-০ গোলের জয়ে দলকে তুলে নেন বিশ্বকাপের শেষ ষোলায়।

সোমবার ৯৭৪ স্টেডিয়ামে প্রথমার্ধ গোল শূন্য সমতা করে ব্রাজিল। গোলবারে দুটি শট নিলেও সুইস গোলরক্ষক ইয়ান সমারকে ফাঁকি দিতে পারেনি। এর মধ্যে ম্যাচের ২৭ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র নিশ্চিত গোল হওয়ার মতো সুযোগ হারান। তার শট দুর্বল হয়ে যাওয়ায় ফিরিয়ে দেন প্রতিপক্ষ গোলরক্ষক।

বরাবরের মতো আক্রমণাত্মক শুরু করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। প্রথম সুযোগ তৈরি করে তারাই। অসুস্থতা কাটিয়ে খেলা লুকাস পাকেতার ফ্লিকে খুব ভালো জায়গায় বল পেয়ে যান রিশার্লিসন। একটুর জন্য তিনি ডি-বক্সে ভিনিসিয়াস জুনিয়রকে বল পাঠাতে পারেননি। ঠাণ্ডা মাথায় ক্লিয়ার করেন নিকো এলভেদি।

সাত মিনিট পর একটুর জন্য মেলেনি গোল। সুইজারল্যান্ডের চারজনের ঘেরের মধ্য থেকেই ভিনিসিয়াস খুঁজে নেন পাকেতাকে। তার ক্রসে সুযোগ ছিল রিশার্লিসনের সামনে। কিন্তু তিনি পারেননি স্লাইড করে বলে পা ছোঁয়াতে। সেই সুযোগে বিপদমুক্ত করেন এলভেদি।

২৭তম মিনিটে সুবর্ণ সুযোগ হাতছাড়া হয় ব্রাজিলের। বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়ার চমৎকার ক্রসে ভিনিসিয়াসের কাছের পোস্টে নেওয়া দুর্বল ভলি ঠেকিয়ে দেন ইয়ান সমের। বেঁচে যায় সুইজারল্যান্ড।

৫৩তম মিনিটে ম্যাচে নিজেদের সেরা সুযোগটি পায় সুইজারল্যান্ড। তবে সিলভান উইডমার ক্রসে ফাবিয়ান রিডারের শট গোললাইনের সামনে ব্লক করে ব্রাজিলের ত্রাতা ভিনিসিয়াস!

দুই মিনিট পর তার ক্রসেই সুযোগ পায় ব্রাজিল। কিন্তু দারুণ চেষ্টার পরও একটুর জন্য বলের নাগাল পাননি রিশার্লিসন। বল জালে পাঠাতে স্রেফ একটা টোকার দরকার ছিল।

৬৪তম মিনিটে চমৎকার নৈপুণ্যে বল জালে পাঠান ভিনিসিয়াস। কিন্তু মেলেনি গোল, ভিএআরের সাহায্য নিয়ে রেফারি বাজান অফসাইডের বাঁশি। আক্রমণের শুরুতে অফসাইডে ছিলেন রিশার্লিসন।

৮৩তম মিনিটে ভিনিসিয়াসের কাছ থেকে বল পেয়ে বুলেট গতির শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন কাসেমিরো। মানুয়েল আকনজির গায়ে মৃদু স্পর্শ করে একটু দিক পাল্টানো বল ঠেকানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের।

চার মিনিট পর কাছাকাছি জায়গা থেকে কাছের পোস্টে রদ্রিগোর শট কর্নারের বিনিময়ে ঠেকান সমের।

যোগ করা সময়ের তৃতীয় মিনিটে প্রতি-আক্রমণ থেকে ব্যবধান বাড়ানোর দারুণ সুযোগ হাতছাড়া করেন ভিনিসিয়াস। ওয়ান-অন-ওয়ানে তিনি এড়াতে পারেননি আকনজির চ্যালেঞ্জ। পরের মিনিটে এই ডিফেন্ডার ব্যর্থ করে দেন রদ্রিগোর চেষ্টা।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে ব্রাজিল। ৩ পয়েন্ট করে নিয়ে দুই নম্বরে সুইজারল্যান্ড। ১ পয়েন্ট নিয়ে পরে শেষ দুটি স্থানে আছে ক্যামেরুন ও সার্বিয়া।

১৯৯৮ সালে ফাইনালে উঠলেও বিশ্বকাপে শিরোপা জেতা হয়নি ব্রাজিলের। সেবারই সর্বশেষ গ্রুপ পর্বে ম্যাচ হেরেছিল ব্রাজিল। নরওয়ের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল। এরপর ২০০২, ২০০৬,২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে হারে কোনো ম্যাচ। ২০২২ বিশ্বকাপের গ্রুপ পর্বে খেলা দুই ম্যাচেই জিতেছে ব্রাজিল। প্রথম ম্যাচে সার্বিয়াকে হারিয়ে টানা ১৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করে। সুইজারল্যান্ডকে হারিয়ে এই সংখ্যাটা হয়েছে ১৭। টানা ২৪ বছর অপরাজিত থাকার রেকর্ড তাদের।

নক আউট পর্বে উঠার ক্ষেত্রেও রেকর্ড গড়েছে ব্রাজিল। কাতারে টানা ১৪বারের মতো নক আউট পর্বে খেলবে সেলেসাওরা। এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে সবগুলো বিশ্বকাপ আসরে খেলা ব্রাজিল মাত্র তিনবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল।

এছাড়াও ১৯৯৮ সালে ফ্রান্সের পর প্রথম দল হিসেবে প্রতিপক্ষের কোনো শট মোকাবিলা না করেই নক আউট পর্ব নিশ্চিত করলো ব্রাজিল। সার্বিয়া ও সুইজারল্যান্ড, কোনো দলই ব্রাজিলের ডেডলক ভাঙতে পারেনি।

আপনার মন্তব্য

আলোচিত