সিলেটটুডে ডেস্ক

০১ ডিসেম্বর, ২০২২ ১৩:৫৮

তিন নারী রেফারিতে বিশ্বকাপের নতুন ইতিহাস

ফুটবল বিশ্বকাপের ইতিহাস একশ’ বছরের দোরগোড়ায়। এই একশ’ বছরের ইতিহাসে কোনো নির্দিষ্ট ম্যাচে তিন নারী রেফারি দায়িত্ব পালন করেননি। কাতার বিশ্বকাপ সেই ধারা ভাঙতে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কোস্টারিকা বনাম জার্মানি ম্যাচে তিন নারী রেফারিকে দায়িত্ব পালন করতে দেখা যাবে। আল বায়ত স্টেডিয়ামে রাত ১টায় মুখোমুখি হবে জার্মানি ও কোস্টারিকা।

এই ম্যাচে প্রধান রেফারি হিসেবে থাকবেন ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট। তার সহযোগী হিসেবে থাকবেন ব্রাজিলের নেউজা ইনেস ও মেক্সিকোর কারেন দিয়াজ। তাদের দায়িত্ব দেয়ার ব্যাপারটি বুধবার (৩০ ডিসেম্বর) জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

এক টুইটে ফিফা বলেছে, ‘বৃহস্পতিবারে তিনজন নারী রেফারি বিশ্বকাপ ম্যাচ পরিচালনা করবেন, যা এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম। স্টেফানি ফ্রাপাটকে সহযোগিতা করবেন নেউজা ইনেস ও কারেন দিয়াজ। ইতিহাস তৈরি হতে যাচ্ছে।’

৩৮ বছর বয়সী রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট আন্তর্জাতিক রেফারি হিসেবে যাত্রা শুরু করেন ২০০৯ সালে। তার সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রাজিলের নেউজা ব্যাক ও মেক্সিকান দিয়াজ।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ফুটবলে এর আগে ইউরোসহ বেশ কয়েকটি টুর্নামেন্টের বাছাইপর্বে নারীদেরকে ছেলেদের ম্যাচ পরিচালনার দায়িত্বে দেখা গেছে। তবে বড় কোনো টুর্নামেন্টের মূল পর্বে এবারই প্রথম তারা দায়িত্ব পালন করবেন।

আপনার মন্তব্য

আলোচিত