স্পোর্টস ডেস্ক

০২ ডিসেম্বর, ২০২২ ০৩:১৬

টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকে বাদ জার্মানি

গত বিশ্বকাপেও গ্রুপ পর্যায় থেকে বাদ পড়েছিল জার্মানি। এবারও সেই একই ঘটনা। এবার গ্রুপ পর্যায়ের শেষ রাউন্ডের ম্যাচে কোস্টারিকাকে হারিয়েও গোল পার্থক্যে বাদ পড়ল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। রাশিয়া বিশ্বকাপে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া জার্মানিকে সরাসরি বিদায় করেছিল, এবার করেছে এশিয়ার আরেক দেশ জাপান এবং সেটা অংকের হিসাবে।

বৃহস্পতিবার রাতে আল বাইত স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের শেষ রাউন্ডে রোমাঞ্চকর লড়াইয়ে জার্মানি জিতেছে ৪-২ গোলে। এই জয়েও শেষ রক্ষা হয়নি তাদের, এই জয়ও টানা দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়া এড়াতে পারল না।

শেষ ষোলোতে উঠার সমীকরণ জার্মানির নিজেদের হাতে ছিল না। প্রথমে নিজেদের জয়, এবং এরপর অপর ম্যাচে স্পেনের জয়; এটাই জার্মানিকে শেষ ষোলোতে নিতে পারত। কিন্তু একটা অংক মিললেও আরেকটা অংক মিলেনি। জাপানের কাছে স্পেনের হারে ম্যাচ জিতেও গ্রুপ পর্যায় থেকে বাদ পড়তে হয়েছে জার্মানিকে। ফলে গ্রুপ ‘ই’ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট রাউন্ডে উঠে গেছে জাপান, আর স্পেন উঠেছে রানার্সআপ হয়ে।

তিন ম্যাচে দুই জয়ে জাপানের পয়েন্ট ৬। এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ স্পেন। এদিকে, জার্মানি ও স্পেনের সমান ৪ পয়েন্ট থাকলেও স্প্যানিশরা এগিয়ে গোল পার্থক্যে। আর গ্রুপের তলানিতে থাকা কোস্টারিকার পয়েন্ট ৩।

শুরু থেকেই কোস্টারিকার রক্ষণে হানা দেয় জার্মানি। একের পর এক আক্রমণে এগিয়ে যায় তারা ম্যাচের দশম মিনিটেই। ডাভিড রাউমের ক্রসে হেডে দলের পক্ষে প্রথম গোলটি করেন ফরোয়ার্ড জিনাব্রি।

এক গোলে এগিয়ে থাকা জার্মানি গোলের মরিয়া চেষ্টা চালাতে থাকে। কোস্টারিকাও রক্ষণ সামলে প্রতি-আক্রমণে মনোযোগী হয়, কিন্তু সকল আক্রমণ নস্যাৎ হয়ে যায় প্রতিপক্ষের সীমানায়। প্রথমার্ধে প্রায় ৭০ শতাংশ সময় বল দখলে রেখে জার্মানি গোলের উদ্দেশ্যে শট নেয় ১২টি, যার চারটি ছিল লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধে ম্যাচে সমতায় ফেরে কোস্টারিকা। ৫৮তম মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে কেনদাল ওয়াসতনের হেডে বল নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হন গোলরক্ষক ম্যানুয়েল নয়ার। আলগা বল পেয়ে জালে পাঠান তেহেদা।

ম্যাচের ৭০তম মিনিটে গোলমুখে জটলার মধ্যে বল পেয়ে পাবলো ভারগাস কোস্টারিকাকে উল্লাসে ভাসান। ম্যাচে এগিয়ে যায় কোস্টারিকা।

৭৩তম মিনিটে গোল শোধ করে জার্মানি। ডি-বক্সে বল পেয়ে নিখুঁত শটে জালে জড়ান কাই হাভার্টজ।

৮৫তম মিনিটে ডান দিক থেকে জিনাব্রির দারুণ ক্রসে হাভার্টজ গোল করে জার্মানিকে এগিয়ে দেন।

৮৯তম মিনিটে ফুয়েলক্রুগের আরেকটি গোলে ম্যাচে ব্যবধান বাড়ে, কিন্তু সেই ব্যবধান জার্মানির শেষ ষোলো নিশ্চিতের জন্যে যথেষ্ট ছিল না। ম্যাচ শেষে তাই দু'দলের মধ্যেই হতাশা প্রকাশ পায়। জার্মানি জিতেও কাটা পড়ে গ্রুপ পর্যায়ে, আর কোস্টারিকা আগের ম্যাচে থেকে জাপানের বিপক্ষে পাওয়া জয়ের স্মৃতি নিয়েও মাঠ ছাড়ে।

আপনার মন্তব্য

আলোচিত