স্পোর্টস ডেস্ক

১০ ডিসেম্বর, ২০২২ ১৬:০৬

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি হলুদ কার্ডের ম্যাচ

স্প্যানিশ রেফারি অ্যান্তোনিও মাতিও লাহোজের বোধ হয় মেজাজটা একদমই ভালো ছিল না শুক্রবার রাতে। আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের ম্যাচে একটা হাত পকেটের আশপাশেই রাখছিলেন, একটু এদিক সেদিক হলেই কোনো কথা নেই, কার্ড।

কড়া হেডমাস্টারের ভূমিকায় অবতীর্ণ হওয়া এই রেফারি রুদ্ধশ্বাস কোয়ার্টার ফাইনালে গড়েছেন কার্ড দেওয়ার রেকর্ড। যে ম্যাচে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে নাম লিখিয়েছে মেসির আর্জেন্টিনা।

কাকে কার্ড দিতে বাদ রেখেছেন মাতিও? মাঠের খেলোয়াড়ের সঙ্গে কোচ, সাইড বেঞ্চের খেলোয়াড়, এমনকি পেনাল্টি করতে আসা ফুটবলারকেও হলুদ রঙয়ের কার্ড দেখাতে ছাড়েননি।

ম্যাচে সবমিলিয়ে মোট ১৯টি কার্ড দেখান রেফারি। যেখানে কার্ড দেখেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি আর সাপোর্ট স্টাফ ওয়াল্টার স্যামুয়েলও।

পেনাল্টি নিতে এসে দ্বিতীয় হলুদ কার্ড (লাল কার্ড) দেখতে হয়েছে নেদারল্যান্ডসের ফুলব্যাক ডেঞ্জেল ডামফ্রিসকে।

মাঠে প্রবেশ করা খেলোয়াড়দের মোট ১৫টি কার্ড দেখিয়েছেন রেফারি মাতিও। বিশ্বকাপের ইতিহাসে আর কোনো ম্যাচে এত বেশি কার্ড দেখানোর রেকর্ড নেই। আগের রেকর্ডটি ছিল ২০০২ বিশ্বকাপে ক্যামেরুন-জার্মানির ম্যাচে। সে ম্যাচে ১২টি হলুদ ও দুটি লালসহ মোট ১৪টি কার্ড দেখিয়েছিলেন দায়িত্বরত রেফারি।

সবমিলিয়ে মাতিওর ১৯ কার্ড ভেঙেছে ফিফার কোনো আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশি কার্ডের রেকর্ড। ২০০৬ সালে 'ব্যাটেল অব নুরেমবার্গ'খ্যাত পর্তুগাল-নেদারল্যান্ডসের শেষ ষোলো ম্যাচে ১৬টি কার্ড দিয়েছিলেন রুশ রেফারি ভ্যালেন্টাইন ইভানোভ।

আপনার মন্তব্য

আলোচিত