স্পোর্টস ডেস্ক

২৮ জানুয়ারি, ২০২৩ ১৩:২৩

সেরা মেসি, দশে নেই নেইমার, রোনালদো ৫০ এর পর

বর্ষসেরা ফুটবলারদের নামটা সাধারণত বছরের শেষ দিকেই প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। তবে এ বছর ছিলো ব্যতিক্রম। নতুন বছরের প্রায় চার সপ্তাহ পর শুক্রবার (২৭ জানুয়ারি) ২০২২ সালের শীর্ষ ১০০ ফুটবলারের নাম প্রকাশ করেছে গার্ডিয়ান।

বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করা লিওনেল মেসি গার্ডিয়ানের চোখে হয়েছেন বর্ষসেরা ফুটবলার। মেসির নৈপুণ্যে ৩৬ বছর পর আর্জেন্টিনা পায় বিশ্বকাপ জয়ের স্বাদ। আর তাই স্বাভাবিকভাবেই মেসি বর্ষসেরা ফুটবলার হবেন এটা অনুমেয়ই ছিল।

মেসির পর তালিকার দ্বিতীয় স্থানে আছেন বিশ্বকাপের ফাইনালে চমক দেখানো ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন আরেক ফ্রান্সের ফুটবলার। এমবাপ্পের সতীর্থ করিম বেনজেমা রয়েছেন তালিকার তিনে।

গোল করাকে নিয়মিত অভ্যাসে পরিণত করা নরওয়ে এবং ম্যানচেস্টার সিটির তারকা ফুটবলার আর্লিং হালান্ড তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন তালিকার চারে। গত বছর ৪০তম স্থানে থাকা লুকা মদ্রিচ এবার সবচেয়ে বড় চমক দেখিয়েছেন।

৩৫ ধাপ এগিয়ে তালিকার পাঁচ নম্বরে উঠে এসেছেন ক্রোয়েশিয়ার এই ফুটবলার। তালিকার সেরা দশে জায়গা হয়নি ব্রাজিলের তারকা ফুটবলার নেইমারের। ১২তম স্থানে সুযোগ হয়েছে পিএসজি ও ব্রাজিলের এই তারকার। এছাড়া পর্তুগালের তারকা ফুটবলার রোনালদো ৪৩ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৫১ নম্বরে।

আপনার মন্তব্য

আলোচিত