স্পোর্টস ডেস্ক

২৫ মে, ২০২৩ ০২:২৩

‘ভিনি-২০’ লেখা জার্সি পরে লা লিগায় বর্ণবাদের প্রতিবাদ

ছবি: সংগৃহীত

স্প্যানিশ লা লিগায় একের পর এক বর্ণবাদী আচরণের শিকার হওয়া ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রের পাশে দাঁড়িয়েছে তার ক্লাবের সতীর্থরা। আগের ম্যাচে বর্ণবাদী আচরণের শিকার ভিনির পাশে দাঁড়িয়েছে তারা ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের জার্সি পরে।

বুধবার লা লিগায় রায়ো ভালোকানোর বিপক্ষে কিক-অফের আগে সবাই মাঠে ঢুকে পিঠে ‘ভিনি-২০’ লেখা জার্সি গায়ে।

সতীর্থতাই কেবল নয়, সান্তিয়াগো বের্নাবেউয়ে ঝুলছিল ভিনির পাশে থাকার বার্তা দেওয়া ব্যানারও। সমর্থকরাও পোস্টারে, ব্যানারে ফুটিয়ে তুলল বারবার বর্ণবাদী আচরণের শিকার হওয়া এই ফরোয়ার্ডের পাশে থাকার বার্তা।

ইনজুরির কারণে খেলেননি ভিনিসিয়াস জুনিয়র, তবু তিনিই যেন ছিলেন মাঠে। অবশ্য ম্যাচ শুরুর আগে মাঠে এসেছিলেন ভিনিসিয়াস জুনিয়র। সমর্থকদের করতালির জবাব দিয়ে চলে যান ড্রেসিংরুমের দিকে।

লা লিগায় রিয়াল মাদ্রিদের আগের ম্যাচেই সবশেষ বর্ণবাদী আচরণের মুখে পড়েন ভিনিসিয়াস। গ্যালারি থেকে একের পর এক কটূক্তির এক পর্যায়ে মেজাজ হারান তিনি। ওই কারণে লাল কার্ড দেখতে হয় তাকে। যদি প্রবল সমালোচনার মুখে লা লিগা কর্তৃপক্ষ সেই লাল কার্ড প্রত্যাহার করে নেয়, প্রতিপক্ষ ভ্যালেন্সিয়াকে জরিমানা করে এবং বর্ণবাদী আচরণ করা কয়েকজন দর্শককে গ্রেপ্তার করে স্পেনের পুলিশ।

ভালেন্সিয়া ম্যাচের লাল কার্ড প্রত্যাহার করে নেওয়া হলেও ভিনিসিয়াসকে বেঞ্চে রেখে একাদশ সাজান রিয়াল কোচ। হালকা চোট থাকায় তাকে বদলি তালিকাতেও রাখেননি কোচ কার্লো আনচেলত্তি।

ম্যাচে রিয়াল মাদ্রিদ রায়ো ভালকানোকে হারিয়েছে ২-১ গোলে।

রিয়ালের হয়ে একটি করে গোল করেছেন করিম বেনজেমা ও রদ্রিগো। রায়ো ভালকানোর পক্ষে একমাত্র গোল করেছেন রাউল দি তমাস।

এই জয়ে রিয়াল মাদ্রিদ পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে। ৩৬ ম্যাচে ৭৪ পয়েন্ট তাদের। এক ম্যাচ কম খেলে ৭২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আতলেতিকো মাদ্রিদ। কয়েক ম্যাচ হাতে রেখে বার্সেলোনা এবার জিতেছে লা লিগার শিরোপা।

আপনার মন্তব্য

আলোচিত