স্পোর্টস ডেস্ক

১১ অক্টোবর, ২০২৩ ২১:৪১

রোহিত শর্মার রেকর্ড সেঞ্চুরির দিনে ভারতের বড় জয়

আফগানিস্তানের বিপক্ষে বড় জয় পেয়েছে ভারত। বুধবার (১১ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২৭২ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে মাত্র ৩৫ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় ভারত।

ভারতের পক্ষে রোহিত শর্মা করেছেন ঝোড়ো সেঞ্চুরি। তার ৮৪ বলে ১৩১ রানের ইনিংসে ছিল ছিল ১৬টি চার এবং ৫টি ছক্কার মার।

এছাড়া বিরাট কোহলি ৫৫ রানে এবং শ্রেয়াস আয়ার ২৫ রানে অপরাজিত ছিলেন। ইনিংসের উদ্বোধন করতে নেমে ইশান কিষান ৪৭ বলে ৪৭ রান করেন।

এই ম্যাচে সেঞ্চুরির মাধ্যমে বিশ্বকাপে রোহিত শর্মা সর্বোচ্চ ৭টি সেঞ্চুরির মালিক হলেন। ৬৩ বলে তিন অঙ্ক ছোঁয়ার পথে ১২ চার ও চারটি ছক্কা মেরেছেন ভারতীয় অধিনায়ক। শচীন টেন্ডুলকারের রেকর্ড ভাঙার পাশাপাশি গেইলেরও একটি রেকর্ড ভেঙে দিয়েছেন রোহিত। ৮৪ বলে ১৩১ রানের ইনিংসে মেরেছেন ৫টি ছক্কা। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় অধিনায়কের ছক্কা এখন ৫৫৬ টি। দ্বিতীয় স্থানে থাকা ক্রিস গেইল ৫৫৩টি ছক্কা মেরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

আফগানিস্তানের বিপক্ষে নামার আগে ১৮ ইনিংসে রোহিতের রান ছিল ৯৭৮ রান। প্রথম দুই ওভারে বাউন্ডারি মারতে না পারলেও ঝোড়ো ব্যাটিং শুরু করেন তৃতীয় ওভার থেকে। তৃতীয় ওভারের তৃতীয় বলে ফারুকিকে স্কয়ার লেগ দিয়ে ফ্লিক করে চার মারেন রোহিত। পরের ওভারে ভারতীয় অধিনায়ক বাউন্ডারি মেরেছেন মুজিব-উর-রহমানকে। এরপর পঞ্চম ওভারের দ্বিতীয় বলে লং অফের ওপর দিয়ে ছক্কা মেরে বিশ্বকাপে ১০০০ রান পূর্ণ করেন রোহিত। বিশ্বকাপে হাজার রান করতে ভারতীয় অধিনায়কের লেগেছে ১৯ ইনিংস। তাতে ডেভিড ওয়ার্নারের রেকর্ডে ভাগ বসালেন রোহিত। চেন্নাইতে ভারতের বিপক্ষেই ১৯ ইনিংসে ১০০০ রান করার রেকর্ড গড়েন ওয়ার্নার।

এরআগে, টস জিতে আফগানিস্তানের দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান ভালোভাবেই এগোচ্ছিলেন। তবে প্রথম ১০ ওভারের আগেই ভেঙে যায় আফগানদের উদ্বোধনী জুটি। সপ্তম ওভারের চতুর্থ বলে জাসপ্রীত বুমরাহকে খোঁচা দিতে যান ইব্রাহিম জাদরান। আউটসাইড এজ হওয়া বল ক্যাচ ধরেছেন ভারতীয় উইকেটরক্ষক লোকেশ রাহুল। ২৮ বলে ৪ চারে ২২ রান করেন ইব্রাহিম। যেখানে উদ্বোধনী জুটিটি ছিল ৪০ বলে ৩২ রানের।

উদ্বোধনী জুটি ভাঙার পর উইকেটে আসেন রহমত শাহ। দ্বিতীয় উইকেটেও রহমত শাহর সঙ্গে জুটি বড় করার ইঙ্গিত দিয়েছিলেন গুরবাজ। তবে আফগান উইকেটরক্ষক ব্যাটার ইনিংস বড় করতে পারেননি। ১৩ তম ওভারের চতুর্থ বলে হার্দিক পান্ডিয়াকে পুল করেন গুরবাজ। ডিপ ফাইন লেগে দাড়িয়ে থাকা শার্দুল ঠাকুর নিশ্চিত ছক্কা হওয়া বল প্রথমে ফিরিয়েছেন। এরপর দারুণ ক্যাচ ধরেছেন শার্দুল। ২৮ বলে ৩ চার ও ১ ছক্কায় ২১ রান। দ্বিতীয় উইকেটে গুরবাজ-রহমতের জুটি ছিল ৩৭ বলে ৩১ রানের।

গুরবাজ আউট হওয়ার পর দ্রুত ফিরে গেছেন রহমতও। ১৪ তম ওভারের প্রথম বলে রহমতকে এলবিডব্লিউ করেন শার্দুল। রিভিউ নিলেও বাঁচতে পারেননি রহমত। টিভি রিপ্লেতে দেখা যায়, বল লেগস্ট্যাম্পে লাগায় তা ছিল আম্পায়ার্স কল। ১৩.১ ওভারে আফগানদের স্কোর ১ উইকেট হারিয়ে ৬৩ রান।

এরপরই উইকেটে এসে হাল ধরেন আজমতউল্লাহ ওমরজাই। অধিনায়ক শাহিদীকে সঙ্গে নিয়ে ইনিংসের হাল ধরেন ওমরজাই। ভারতীয় বোলারদের বেশ সাবলীলভাবেই খেলতে থাকেন আফগান এই দুই ব্যাটার। যেখানে এবারের বিশ্বকাপের ১০০ তম ছক্কা এসেছে ওমরজাইয়ের ব্যাটে। ২৫ তম ওভারের দ্বিতীয় বলে কুলদীপকে সোজা ছক্কা মারেন ওমরজাই। শাহিদী, ওমরজাই-দুই ব্যাটারই ফিফটির দেখা পেয়েছেন। ৩৫ তম ওভারের দ্বিতীয় বলে ওমরজাইকে বোল্ড করে জুটি ভাঙেন পান্ডিয়া। ওমরজাই ৬৯ বলে ২ চার ও ৪ ছক্কায় করেন ৬২ রান।

আফগানদের পক্ষে সর্বোচ্চ রান করেন শাহিদী। তার ব্যাট থেকে আসে ৮৮ বলে ৮০ রান। মোহাম্মদ নাবী করেন ১৯ রান। এছাড়া রশিদ খানের ব্যাট থেকে আসে ১৬ রান।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট নেন জাসপ্রীত বুমরাহ। হার্দিক পান্ডিয়া নেন ২ উইকেট। এছাড়া শার্দুল ঠাকুর ও কুলদীপ যাদব নেন একটি করে উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত