স্পোর্টস ডেস্ক

১৭ ডিসেম্বর, ২০২৩ ০১:৫৮

দক্ষিণ আফ্রিকাকে বিশাল ব্যবধানে হারাল নারী ক্রিকেটাররা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে বিশাল জয় পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

ইস্ট লন্ডনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিকরা টাইগ্রেসদের কাছে ১১৯ রানে পরাজিত হয়েছে। ওয়ানডেতে আগের ১৮ বারের দেখায় দুইবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছেন নিগার সুলতানারা। দুটোই ছিল দেশে। তবে এবার দক্ষিণ আফ্রিকায় গিয়ে পেল জয়ের স্বাদ।

টস হেরে আগে ব্যাট করতে নেমে ২৫০ রান সংগ্রহ করে বাংলাদেশ। যা নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। টপ অর্ডার ব্যাটারদের দৃঢ়তায় ৩ উইকেটেই এই রান করেন বাংলাদেশের নারীরা।

এর আগে পাকিস্তানের বিপক্ষে হ্যামিল্টনে ৭ উইকেটে ২৩৪ রান ছিল বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। একটুর জন্য সেঞ্চুরিবঞ্চিত হলেও দুইয়ে নামা মুরশিদা খাতুনের ক্যারিয়ারসেরা ৯১ রানের ম্যাচসেরা ইনিংসে এ বড় পুঁজি পায় বাংলাদেশ। বাংলাদেশের নারী ব্যাটারদের মধ্যে ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ এটি।

এদিন টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ৬৬ রান তোলেন শামিমা সুলতানা ও ফারজানা হক। ৫ চারে ৪৮ বলে ৩৪ রান করে শামিমা আউট হলে ভাঙে সেই জুটি। দ্বিতীয় উইকেটে ৪৪ রানের জুটি গড়ার পর আউট হন আরেক ওপেনার ফারজানা হক। ৭৬ বলে ৩৫ রান করেন তিনি।

তৃতীয় উইকেটে অধিনায়ক জ্যোতিকে নিয়ে ৮০ রানের জুটি গড়েন মুরশিদা। ৫ চারে ৪৮ বলে ৩৮ রান করে জ্যোতি ফিরলেও ফিফটি করে এগোতে থাকেন মুরশিদা। ৬০ বলে ফিফটি পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত ১০০ বলে ৯১ রানে অপরাজিত থাকেন। ইনিংসে ১২টি চার মারেন বাঁহাতি এ ব্যাটার।

চতুর্থ উইকেটে ৫৯ রানের জুটি গড়ে আরেক প্রান্তে ২৭ রানে অপরাজিত থাকেন স্বর্ণা আক্তার। প্রোটিয়া দলে অভিষেকের দিন একটি উইকেট পান এলিজ-মেরি মার্ক্স।

২৫১ রানের লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। দ্বিতীয় ওভারেই প্রথম আঘাত হানেন সুলতানা খাতুন। তারপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকার মেয়েরা। নাহিদা-রাবেয়াদের তোপে ৭৬ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে প্রোটিয়ারা। তিন অংকের রান ছোঁয়ার আগে হারায় ৮ উইকেট। হাল ধরে পরাজয়ের ব্যবধান কমানোর চেষ্টা করেছেন সাত নম্বরে নামা এলিজ-মারি মারক্স। শেষ ব্যাটার হিসেবে তিনিই আউট হয়েছেন ৩৫ করে। ৩৬.৩ ওভারে ১৩১ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের নাহিদা আক্তার নেন ৩টি উইকেট। সুলতানা খাতুন, রাবেয়া খান আর ফাহিমা খাতুনের শিকার ২টি করে উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত