স্পোর্টস ডেস্ক

১৬ জানুয়ারি, ২০২৪ ১১:০৮

ফিফা দ্য বেস্ট কোচের পুরস্কার জিতলেন পেপ গার্দিওলা

ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতানো পেপ গার্দিওলার সঙ্গে ছিলেন দুই ইতালিয়ান সিমোনে ইনজাগি ও লুসিয়ানো স্পালেত্তি। সবাইকে ছাড়িয়ে ২০২৩ ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার নিজের করে নিলেন পেপ গার্দিওলা।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে অনুষ্ঠিত দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। সেরা কোচ নির্বাচনে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে।

কোচিং ক্যারিয়ারের শুরু থেকে অসাধারণ সব সাফল্য পেয়ে আসছেন গার্দিওলা। সেই ধারায় গত মৌসুমে তিনি গড়েন অনন্য কীর্তি। ইতিহাসের প্রথম কোচ হিসেবে দুইবার জেতেন ট্রেবল। প্রথমবার তিনি ট্রেবল জয়ের স্বাদ পেয়েছিলেন ২০০৯ সালে বার্সেলোনার হয়ে। আর দ্বিতীয়বার পেয়েছেন ম্যানচেস্টার সিটির ডাগআউটে থেকে। বর্ষসেরা কোচ হওয়ার দৌড়ে তাই গার্দিওলা এগিয়ে ছিলেন।

ট্রফি হাতে গার্দিওলা বলেছেন, ‘আমি এই পুরস্কার সিমোন ইনজাঘি ও স্প্যালেত্তির সঙ্গে ভাগ করে নিতে চাই।’

সঞ্চালক থিয়েরি অঁরি গার্দিওলার কাছে জানতে চেয়েছিলেন, তার কোচিং করানো বার্সেলোনার সেই দল এবং সিটির ট্রেবলজয়ী এই দলের মধ্যে সেরা কোন দল? সিটি কোচের উত্তর, ‘বার্সেলোনা সব সময় আমার হৃদয়ে থাকবে। আমার প্রথম ভালোবাসা। তবে সিটির সঙ্গে এই পুরস্কার জয়টা বিশেষ কিছু। কারণ আমরা আগে এই সাফল্য পাইনি।’

এদিকে, বর্ষসেরা গোলক্ষকের পুরস্কার জিতেছেন ম্যানসিটির এডারসন। মরক্কোর ইয়াসিন বুনো ও বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে পেছনে ফেলেছেন তিনি। আগের মৌসুমে দারুণ এক সময় পার করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট দল ম্যানচেস্টার সিটি। চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে ট্রেবল জয় পূর্ণ করা দলটির হয়ে পুরো সময়ে গোলবার সামলেছেন ব্রাজিলিয়ান এডারসন। ক্লাব ফুটবলের সর্বোচ্চ ওই মঞ্চে ইন্টার মিলানকে শেষ মিনিট পর্যন্ত রুখে দেওয়ার অসামান্য কীর্তি ছিল এই গোলরক্ষকের।

ছেলেদের ফুটবলের দ্য বেস্ট পুরস্কার উঠেছে এবার লিওনেল মেসির হাতে। আর্লিং হালান্ডের সঙ্গে সমসংখ্যক পয়েন্ট হওয়ার সুবাদে অধিনায়কদের ভোটে পুরস্কার জেতেন মেসি।

স্পেনের হয়ে গত আগষ্টে বিশ্বকাপজয়ী বোনমাতির মুখেই শেষ হাসি। তাঁর হাতেই উঠল মেয়েদের ‘দ্য বেস্ট’ বর্ষসেরার ট্রফি। সংক্ষিপ্ত তালিকায় বাকি দুজন কলম্বিয়ার লিন্ডা কাইসেদো ও বোনমাতির জাতীয় দল সতীর্থ হেনি হেরমোসো। ট্রফি হাতে বোনমাতি বলেছেন, ‘এটা ছিল অবিশ্বাস্য ও অনন্য এক বছর, যা আমি সারাজীবন মনে রাখব। এই ট্রফির জন্য আমি সতীর্থদের কাছে কৃতজ্ঞ।’

ইংল্যান্ড নারী ফুটবল দলের কোচ সারিনা ভাইগমানের হাতে উঠেছে ‘দ্য বেস্ট’ কোচের পুরস্কার। সংক্ষিপ্ত তালিকায় তাঁর সঙ্গে ছিলেন বার্সেলোনা নারী দলের কোচ জোনাতান গিরাল্দেজ ও চেলসির কোচ এমা হেইস।

বর্ণবাদের বিরুদ্ধে শক্তিশালি অবস্থানের জন্য ফিফা ফেয়ারপ্লে পুরস্কার পেয়েছে ব্রাজিল ছেলেদের জাতীয় দল। পুরস্কারটি নিতে সাবেক সতীর্থদের সঙ্গে মঞ্চে উঠেছিলেন ব্রাজিলের কিংবদন্তি রাইটব্যাক কাফু। তিনি বলেছেন, ‘এই পুরস্কারের জন্য (ব্রাজিলের খেলোয়াড়দের) অভিনন্দন। পৃথিবীতে অসমতার কোনো জায়গা নেই। ফুটবল সমাজে সমতা নিয়ে আসতে পারে।’

টানা দ্বিতীয়বারের মতো মেয়েদের ‘দ্য বেস্ট’ পুরস্কার জিতলেন ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের গোলকিপার মেরি আর্পস। পুরস্কারটি হাতে নিয়ে মেরি বলেছেন, ‘ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের সব কোচদের ধন্যবাদ...পথটা সহজ ছিল না। ,তবে কোনো অভিযাত্রায় পিছিয়ে পড়লে কখনো হাল ছাড়তে নেই।’

ব্রাজিলিয়ান ফুটবলে দ্বিতীয় বিভাগে খেলা গিলের্মে মাদুরগা জিতেছেন সেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড। বোটাফোগো-এসপির এই খেলোয়াড়ের বাইসাইকেল কিকে করা গোলটি সেরা বিবেচিত হয়েছে ভোটের মাধ্যমে।

ফিফা ফ্যান পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার ক্লাব কোলনের সমর্থক হুগো দানিয়েল ইনিগুয়েজ। গত বছর আর্জেন্টিনার শীর্ষ লিগে বারাকাস-কোলন ম্যাচে নিজের বাচ্চা শিশুকে বোতলে দুধ খাওয়াতে খাওয়াতে ম্যাচ দেখছিলেন এই সমর্থক।

এক নজরে ফিফা ‘দ্য বেস্ট’ ২০২৩

  • ফিফা ‘দ্য বেস্ট’ নারী খেলোয়াড়: আইতানা বোনমাতি (স্পেন)
  • ফিফা ‘দ্য বেস্ট’ পুরুষ খেলোয়াড়: লিওনেল মেসি (আর্জেন্টিনা)
  • ফিফা ‘দ্য বেস্ট’ নারী গোলকিপার: মেরি আর্পস (ইংল্যান্ড)
  • ফিফা ‘দ্য বেস্ট’ পুরুষ গোলকিপার: এদেরসন (ব্রাজিল)
  • ফিফা ‘দ্য বেস্ট’ নারী কোচ: সারিনা ভাইগমান (নেদারল্যান্ডস)
  • ফিফা ‘দ্য বেস্ট’ পুরুষ কোচ: পেপ গার্দিওলা (স্পেন)
  • ফিফা পুসকাস অ্যাওয়ার্ড: গিলের্মে মাদরুগা (ব্রাজিল)
  • ফিফা স্পেশাল অ্যাওয়ার্ড: মার্তা (ব্রাজিল)
  • ফিফা ফেয়ারপ্লে অ্যাওয়ার্ড: ব্রাজিল জাতীয় ফুটবল দল
  • ফিফা ফ্যান অ্যাওয়ার্ড: হুগো দানিয়েল ইনিগুয়েজ

আপনার মন্তব্য

আলোচিত