স্পোর্টস ডেস্ক

০৯ মার্চ, ২০২৪ ২১:০৬

হাতের ঘড়ির দিকে ইঙ্গিত করে কী বুঝাতে চাইল শ্রীলঙ্কা

বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রতিদ্বন্দ্বিতা যে নিত্যনতুন বিতর্কের খোরাক হচ্ছে। নাগিন ড্যান্স থেকে শুরু করে, টাইমড আউট—বিতর্ক যেন পিছু ছাড়ছেই না!

নাগিন ড্যান্সের আগেপরে আরও কিছু ঘটনা ঘটেছে, যেখানে ক্রিকেটের চাইতে ক্রিকেটের বাইরের ঘটনায় উত্তপ্ত হয়েছে দুই দলের খেলোয়াড়েরা। সম্পর্ক হয়েছে তিক্ত।

বিসিবি পরিচালক ও টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন একবার বলে বসলেন শ্রীলঙ্কা দলে কোন কোয়ালিটি প্লেয়ার দেখছেন না। এটা নিয়েও হয়েছিল বিতর্ক। সাবেক-বর্তমান অনেক খেলোয়াড় জড়িয়েছিলেন তাতে। এরপর বাংলাদেশকে হারিয়ে উদযাপনে শ্রীলঙ্কা দলও মনে করিয়ে দিয়েছে কতখানি বালখিল্য ছিল সে উক্তি।

আগের সব বিতর্কের সঙ্গে এবার যুক্ত হয়েছে ‘স্নিকো-বিতর্ক’। দ্বিতীয় ম্যাচে স্নিকো বিতর্কের ঘটনা ঘটে ম্যাচের চতুর্থ ওভারে। সৌম্য সরকারের আউট নিয়ে। সেই ম্যাচের পর সংবাদ সম্মেলনে এসে শ্রীলঙ্কার সহকারী কোচ নাভিদ নেওয়াজ জানিয়েছিলেন, টিভি আম্পায়ারের নেওয়া সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারির কাছেও যেতে পারেন তারা।

তৃতীয় ম্যাচে এসে ঘটল আরেক ঘটনা। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের জয়ের অন্যতম নায়ক তাওহিদ হৃদয়ের আউটের পর দেখা দিল উত্তেজনা। দেখা গেল হৃদয় ক্ষুব্ধ। শ্রীলঙ্কার ফিল্ডারদের জটলার দিকে তেড়ে গিয়েছিলেন হৃদয়। পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন আম্পায়ার তানভীর আহমেদ, ক্রিজে থাকা ব্যাটসম্যান সৌম্য সরকার, ড্রিংকস নিয়ে মাঠে ঢোকা তাইজুল ইসলাম। কেন হৃদয় খেপেছিলেন তা অবশ্য জানা যায়নি।

নতুন বিতর্কের সঙ্গে সঙ্গে এবার পুরনো ‘টাইমড্ আউট’ বিতর্ককে সামনে আনল লঙ্কানরা। বাংলাদেশকে ২-১ ব্যবধানে সিরিজ হারানোর পর উদ্‌যাপনের সময় শ্রীলঙ্কার ক্রিকেটাররা হাতের ঘড়ির দিকে ইঙ্গিত করে সেই আলোচিত ঘটনা মনে করিয়ে দিয়েছেন।

শ্রীলঙ্কা দলের এমন উদযাপন নিয়ে কথা বলেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি বলছেন, তাদের বর্তমানে থাকা উচিত।

নাজমুল হোসেন শান্ত বলেন, ‘ওরা এখনো টাইমড আউট থেকে বের হতে পারেনি। আমার মনে হয় বের হওয়া উচিত। বর্তমানে থাকা উচিত। আমার মনে হয় আমরা নিয়মের বাইরে কিছু করিনি। ওরা একটি বেশিই মাতামাতি করছে, করুক। আমরা এটা নিয়ে চিন্তিত না।’

দলের সঙ্গে সিরিজ জয়ের উদ্‌যাপন শেষে সংবাদ সম্মেলনে এলেন কুশল মেন্ডিস। মেন্ডিসের সঙ্গে সংবাদ সম্মেলনে এলেন দলটির সহকারী কোচ নাভিদ নেওয়াজ। কৌশলী মেন্ডিস ভাব করলেন কিছুই বুঝছেন না। উল্টো প্রশ্ন করলেন, ‘কিসের উদ্‌যাপনের কথা বলছেন?’ পরে আরও একবার বুঝিয়ে বলার পর মেন্ডিস একটু হেসে বললেন, ‘কেউ একজন টাইমড আউট উদ্‌যাপন করছিল। আমি জানি না কেন করছিল।’

গত অক্টোবর-নভেম্বরের ওয়ানডে বিশ্বকাপের সেই ঘটনা কেন বারবার লঙ্কানরা আলোচনায় নিয়ে আসছেন? প্রশ্নটা শুনে একটু নড়েচড়ে বসলেন মেন্ডিস। একটু ভেবে উত্তরে বললেন, ‘আমরা আমাদের উদ্‌যাপন করছি। আমরা উদ্‌যাপন করছি, কারণ আমরা খুশি।’

তখন পাশে দাঁড়িয়ে থাকা নেওয়াজ নিজেই এলেন মাইকের সামনে, ‘আমার মনে হয়, আমরা সেই ঘটনা থেকে বেরিয়ে এসেছি। তখন হয়তো এই উদ্‌যাপনটাকে অনেকেই ভুল বুঝেছে। এটা ম্যাচের উত্তেজনায় হয়েছে। দুই দলেরই এটি ভুলে যাওয়া উচিত।’

আপনার মন্তব্য

আলোচিত