স্পোর্টস ডেস্ক

১৩ মার্চ, ২০২৪ ১২:০৫

১৪ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে আর্সেনাল

সবশেষ ২০১০ সালে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল খেলেছিল ইংলিশ ক্লাব আর্সেনাল। মাঝে কেটে গেছে ১৪ বছর কিন্তু শেষ ষোলোর গেরো তারা খুলতে পারেনি। অবশেষে গেল রাতে খুলেছে তাদের সেই জট। নির্ধারিত সময়ের খেলা শেষে টাইব্রেকারের রোমাঞ্চে পোর্তোকে হারিয়ে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্সেনাল।

মঙ্গলবার (১২ মার্চ) রাতে এমিরেটসে চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর ফিরতি লেগের নির্ধারিত ৯০ মিনিটের খেলায় ১-০ গোলে জয় পায় আর্সেনাল। দুই লেগ মিলিয়ে তৈরি হয়ে যায় সমতা। পোর্তোর মাঠে প্রথম লেগটা একই ব্যবধানে হেরে এসেছিল আর্সেনাল। তাই দুই লেগ মিলিয়ে তখন সমতা দাঁড়ায় ১-১।

সেই সমতা ভাঙতেই খেলা গড়াল অতিরিক্ত সময়ে। সেখানেও কেউ পেল না গোলের দেখা। তাই বিজয়ী দল নির্বাচনে দ্বারস্থ হতে হয় টাইব্রেকারের। রোমাঞ্চকর সেই লড়াই ৪-২ গোলে জিতে পোর্তোকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় আর্সেনাল।

টাইব্রেকার মানেই গোলকিপারের নায়ক হওয়ার মঞ্চ। এমিরেটসে এদিন আর্সেনালের নায়ক তাদের গোলকিপার ডেভিড রায়া, যিনি ব্রেন্টফোর্ড থেকে ধারে গিয়ে খেলছেন আর্সেনালে। ২৮ বছর বয়সী এই স্প্যানিশ গোলকিপারের দারুণ দুই সেভই ১৪ বছর পর চ্যাম্পিয়নস লিগের শেষ আটে তুলেছে আর্সেনালকে।

আর্সেনালের হয়ে স্পট কিক নেওয়া চারজনই পেয়েছেন গোল। অব্যদিকে আর্সেনালের গোলররক্ষক রায়া ঠেকিয়ে দেন পোর্তোর ভেনডেল ও গ্যালেনোর শট।

পোর্তোর মাঠ থেকে ১-০ গোলে হেরে আসা আর্সেনাল সেই ব্যবধান কমায় ম্যাচের ৪১ মিনিটে লিয়ান্দ্রো ত্রোসার গোলে। কিন্তু এরপর আর গোল না হওয়ায় অতিরিক্ত সময় থেকে খেলা গড়ায় টাইব্রেকারে। যেখানে জয় লাভ করে আর্সেনাল। আর এই জয়েই ১৪ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে নিজেদের নাম লিখিয়েছে তারা।

আপনার মন্তব্য

আলোচিত