স্পোর্টস ডেস্ক

১৩ মার্চ, ২০১৬ ২২:৫২

হাথুরুসিংহেকে সেঞ্চুরির প্রতিশ্রুতি দিয়েছিলেন তামিম

ওয়ানডে কিংবা টেস্ট দুই সংস্করণেই বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি-ডাবল সেঞ্চুরি ছিল, ছিল না কেবল টি-টোয়েন্টিতে। অবশেষে সে আক্ষেপ কিংবা অপ্রাপ্তি ঘুচল তামিম ইকবালের সেঞ্চুরির মাধ্যমে। আর এটা যদি হয় বিশ্বকাপের মত বিশাল কোন এক মঞ্চে তাহলে অপ্রাপ্তির আনন্দ বেড়ে যায় বৈকি!

টুর্নামেন্ট শুরুর আগে প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে টি-টোয়েন্টি বিশ্বকাপে শতক করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তামিম। সেই প্রতিশ্রুতি পূরণ করতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় নি সুপারটেন পর্যন্ত- তার আগেই তামিম করে ফেললেন অতিকাঙ্ক্ষিত সে সেঞ্চুরি।

অফ ড্রাইভে বল বাউন্ডারির দিকে যেতেই ছুটতে ছুটতেই হেলমেট-ব্যাট উইকেটে রাখলেন তামিম। উল্টো ফিরে ছুটলেন ড্রেসিং রুমের দিকে, শূন্যে লাফ; যেন ছুঁতে চাইলেন আকাশ! অবসান হলো বাংলাদেশের অপেক্ষার। তামিমের প্রথম টি-টোয়েন্টি শতক, টি-টোয়েন্টিতে দেশের প্রথমও।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে ওঠার লড়াইয়ে ওমানের বিপক্ষে ২০ ওভারে ২ উইকেটে ১৮০ রান করেছে বাংলাদেশ।

সেঞ্চুরির আগেও আরেকটি মাইলফলক ছুঁয়ছেন তামিম। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করেছেন ১ হাজার টি-টোয়েন্টি রান।

এর আগেও দু দফায় পুরো ২০ ওভার ব্যাটিং করেছিলেন তামিম। কোনোবারই ছাড়াতে পারেননি আশির গণ্ডি। এবার নিজেকে ছাড়ালেন, ছাড়িয়ে গেলেন দেশের সবাইকেও।  

৫৮তম ম্যাচে এসে টি-টোয়েন্টিতে প্রথম শতক পেল বাংলাদেশ। এই সংস্করণে বাংলাদেশের আগের সর্বোচ্চ ছিল তামিমেরই অপরাজিত ৮৮; ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

ওমানের ‘মালিঙ্গা’ মুনিস আনসারিকে ছক্কায় পা রাখেন নব্বইয়ে। শতকের আগে অবশ্য একটু থমকে গিয়েছিলেন। ৯৭ রানে ডট বল খেলেছিলেন ৩টি। এরপরই ওই অফ ড্রাইভে চারে অসাধারণ এই শতক।

শেষ পর্যন্ত ৬৩ বলে ১০৩ রানে অপরাজিত তামিম। ১০টি চারের পাশে ৫ ছক্কায় স্পর্শ করেছেন বাংলাদেশের রেকর্ড। এর আগে ইনিংসে ৫টি ছক্কা মেরেছিলেন নাজিমউদ্দিন ও জিয়াউর রহমান।

বাংলাদেশ প্রথম আন্তর্জাতিক শতক দেখেছিল মেহরাব হোসেন অপির ব্যাটে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে শতক করেন তিনি। টেস্টে শতকের পর খুব একটা অপেক্ষা করতে হয়নি। অভিষেকে টেস্টেই শতক করেন আমিনুল ইসলাম বুলবুল।

বৈশ্বিক টুর্নামেন্টে শতকের আক্ষেপ গত বছর দূর করেন মাহমুদউল্লাহ। বিশ্বকাপে তার ব্যাট ধরেই আসে প্রথম শতক। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপেও শতক পেল বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত