স্পোর্টস ডেস্ক

১৪ মার্চ, ২০১৬ ০০:৫৮

বুলবুল-অপির পাশে তামিম

বাংলাদেশের ক্রিকেটে তামিম ইকবাল নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন। প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে সেঞ্চুরি করেছেন। এই কাজটি পরবর্তীতে আরো অনেকেই করবেন। কিন্তু প্রথম আর কেউ করতে পারবেন না।

বলা হয়ে থাকে রেকর্ড গড়া হয় ভাঙার জন্য। কিন্তু তামিমের এই রেকর্ড কোনো বাংলাদেশি ভাঙতে পারবেন না। তার পাশে বসতে পারবেন। যেমন তামিম বসেছেন তার পূর্বসুরী মেহরাব হোসেন অপি এবং আমিনুল ইসলাম বুলবুলের পাশে।

ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৯৯৯ সালে মেরিল ইন্টারন্যাশনাল কাপে জিম্বাবুয়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ওয়ানডেতে বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরি করেন মেহরাব (১০১)। ওই টুর্নামেন্টেই আরেক ওপেনার শাহরিয়ার হোসেন (৯৫) কেনিয়ার বিপক্ষে সেঞ্চুরির খুব কাছে গিয়ে ফিরে আসেন।

আমিনুল ইসলাম বাংলাদেশের অভিষেক টেস্টেই সেঞ্চুরি করে বসেন। ২০০০ সালে ওই টেস্ট ম্যাচে তার ব্যাট থেকে এসেছিল ১৪৫ রানের ইনিংস। এরপর আরো কতজনই তো টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছেন। কিন্তু টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান কে, এ প্রশ্নের উত্তর দিতে কারো সময় লাগে না। মেহরাবের বেলায়ও তাই। বাংলাদেশের প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়ানকে এখনো কেউ ভোলেনি। ভোলার কথাও নয়। যা কিছু প্রথম মানুষ সেটাকে মনে রাখেন আলাদা করে। নিশ্চয়ই তামিমেরটাও মনে রাখবে।

তামিমও এখানে একটা জায়গা করে নিলেন। বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক টি২০ সেঞ্চুরিয়ান। ওয়ানডেতে মেহরাব, টেস্টে আমিনুল এবং টি২০ ক্রিকেটে তামিম। শুধু তাই নয়, সাবেক অধিনায়ক আকরাম খানের ভাতিজা প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান যিনি প্রথম তিন ফরম্যাটেই সেঞ্চুরি করার বিরল কৃতিত্ব দেখালেন।

৬০ বলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন তামিম। ৬৩ বলে ১০৩ রানের আনন্দদায়ী ইনিংস খেলে অপরাজিতও ছিলেন তিনি। ১০টি চার ও ৫ বিশাল ছক্কা দিয়ে তার এ ইনিংসটি সাজান।

আপনার মন্তব্য

আলোচিত