ক্রীড়া প্রতিবেদক

০৩ এপ্রিল, ২০১৬ ২৩:১৪

রোমাঞ্চকর ওয়েস্ট ইন্ডিজের বিশ্বজয়

শেষ ওভারে দরকার ছিল ১৯ রান। বেশিরভাগই হয়ত ইংল্যান্ডের হাতে কাপ তোলে দিয়েছিলেন। কিন্তু কি কাণ্ডটাই না করলেন কার্লোস ব্রেথহোয়াইট।

বেন স্টোকসের করা শেষ ওভারে প্রথম ৪ বলে ৪টি বিশাল ছক্কা হাঁকিয়ে উড়িয়ে দিলেন ইংলিশদের। শেষ ২ বলের আর দরকারই হল না। ২ বল হাতে রেখে ৪ উইকেটে জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতল ড্যারেন স্যামির দল।

পুরো ইডেন গার্ডেন্স জুড়েই তখন একটাই সুর- "We are the champions, West Indies are the Champions, Charlos is the Champions"

১৫৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫ রানেই ফিরে গেলেন চার্লস ও গেইল। ইংলিশ বোলাররা করে গেলেন নিয়ন্ত্রণ বোলিং সাথে দুর্দান্ত ফিল্ডিং। তবে এরমাঝে আরেকটা ফাইনাল পেয়ে জমে গেলেন মারলন স্যামুয়েলস। ঠিক যেন মনে করিয়ে দিলেন ২০১২ সালের ফাইনালকে। সেবারও শ্রীলঙ্কার বিপক্ষে বিপর্যয়ে নেমে ৭৮ রানের ইনিংস খেলে জিতিয়েছিলেন ক্যারিবিয়ানদের। সেটাই ছিল বিশ্ব টি-টোয়েন্টিতে তাদের প্রথম শিরোপা। আজ সেই স্যামুয়েলসই মূল চালিকা শক্তি হিসেবে ৬৬ বলে ৮৫ রানের ইনিংস খেলে  একমাত্র দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে পাইয়ে দিলেন দ্বিতীয় শিরোপা।

এর আগে টস জেতাকে অভ্যাসে পরিণত করা স্যামি টস জিতে ফিল্ডিং নিয়ে ২৩ রানেই ৩ উইকেট তোলে নিয়ে ইংলিশদের চেপে ধরলেন ভালই। যদিও আটকানো যায় নি জো রুটকে। ৩৬ বলে ৫৪ রান করে রুটেই খেলায় রাখেন ইংলিশদের। এছাড়া বাটলার করেন ৩৬ রান। শেষের দিকে উইলি ১৪ বলে ২১ রান করলে ১৫৫ রানের পুঁজি পায় ইংল্যান্ড।

ক্যারিবিয়ান লেগ স্পিনার স্যামুয়েল বাদ্রি ৪ ওভার বল করে ১৪ রান দিয়ে নেন ২ উইকেট। আর কার্লোস ব্রেথহোয়াইট ৪ ওভার বল করে ২৪ রান দিয়ে নেন ৩ উইকেট।

দ্বিতীয়বারের মত বিশ্বকাপ ফাইনালে  ম্যাচ সেরা হয়ে ইতিহাসে ঢুকে গেলেন স্যামুয়েলস। 

আপনার মন্তব্য

আলোচিত