নিজস্ব প্রতিবেদক

১৩ মার্চ, ২০১৫ ১৫:১৩

শ্বাসরুদ্ধর ম্যাচে ৩ উইকেটে হারল বাংলাদেশ

শেষ পর্যন্ত ৭ ম্যাচ পর বাংলাদেশকে হারাতে পারল নিউজিল্যান্ড । হ্যামিল্টোনের ছোট মাঠে ২৮৮ রান ডিফেন্ড করা কিছুটা কঠিনই। তবু বাংলাদেশ শেষ পর্যন্ত লড়ে গেছে । তুমুল লড়াইয়ের পর কিউইদের জয় মাত্র ৩ উইকেটে ।

শেষ পর্যন্ত ৭ ম্যাচ পর বাংলাদেশকে হারাতে পারল নিউজিল্যান্ড । হ্যামিল্টোনের ছোট মাঠে ২৮৮ রান ডিফেন্ড করা কিছুটা কঠিনই। তবু বাংলাদেশ শেষ পর্যন্ত লড়ে গেছে । তুমুল লড়াইয়ের পর কিউইদের জয় মাত্র ৩ উইকেটে ।
২৮৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩৩ রানেই সাকিবের জোড়া আঘাতে ফিরে যান ব্রান্ডন ম্যাককুলাম ও কেইন উইলিয়ামস । আরও একটি কিউই বধের ইঙ্গিত যখন পাচ্ছিলেন সমর্থকরা তখনই প্রতিরোধ গড়ে তোলেন মার্টিন গাপটিল ও রস টেইলর । ১৩৩ রানের জুটি গড়ে জয়ের ভিত গড়ে দেন তারা ।
 তবে রুবেলের বলে গাপটিল ফিরে যেতে পারতেন শুরুতেই যদি আম্পায়ার পরিষ্কার লেগ বিফোর উইকেটে সাড়া দিতেন । বাংলাদেশেও কোন এক অদ্ভুত কারনে রিভিউ নেয় নি , পরে নাসিরের বলে আরও  লুক রঙ্কিরও আরেকটি এলবিডব্লিউর আপিল আম্পায়ার কতৃক প্রত্যাখ্যাত হলে সেটিতেই রিভিউ নিতে ভুলে যায় টাইগাররা ।  
১০৫ রান করা গাপটিলকে শেষ পর্যন্ত ফিরিয়েছেন ভারপ্রাপ্ত ক্যাপ্টেন সাকিব । রুবেল ফেরান ৩৯ রান করা  এলিয়টকে । তাইজুলের অকার্যকরতায় বল করতে এসে নাসির দারুণভাবে বাংলাদেশকে খেলায় ফিরেয়ে আনেন রস টেইলর (৫৬) কে আউট করে । তিনি পরে ফেরান কোরি এন্ডারসনকেও । মাঝে সাকিব তোলে নেন রঙ্কির উইকেট ।
এক পর্যায়ে ম্যাচ জমে উঠে তীব্রভাবে । কিন্তু বর্ষিয়ান ড্যানিয়েল ভেট্টোরির ক্যাচ ফেলে দেন নাসির । শেষ হয়ে যায় বাংলাদেশের জয়ের সম্ভবনাও । নাসিরের বলেই ছক্কা মেরে ভেট্টোরি ম্যাচ হাতের মুঠোয় নিয়ে আসেন । এই ম্যাচ নিয়ে হয়ত আর তেমন কাটাছেড়া হবেনা । হলে ৪৯তম ওভারে রুবেলকে কেন বল দেয়া হয়নি সেই বিতর্ক উঠতে পারত ।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ১০ ওভারের ভেতর ২৯ রানে ২ ওপেনারকে হারিয়ে  খাদের কিনারায় পড়া বাংলাদেশকে টেনে তোলেন মাহমুদুল্লাহ ও সৌম্য সরকার ।
সৌম্য ৫১ রান করে আউট হলেও মাহমুদুল্লাহ তোলে নেন টানা দ্বিতীয় শতক । তাঁর অপরাজিত ১২৮ ও শেষের দিকে সাব্বির রহমানের ৪০ রানের কল্যানে লড়াই করার পূজি পায় বাংলাদেশ ।
ম্যাচ জেতানো ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন মার্টিন গাপটিল ।
এই ম্যাচ হারার ফলে এখন ১৯ মার্চ দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ ।

আপনার মন্তব্য

আলোচিত