ক্রীড়া ডেস্ক

১৪ মার্চ, ২০১৫ ১৫:১৪

ভারতের কষ্টার্জিত জয়

টানা ষষ্ঠ জয় দিয়ে বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ করেছে ভারত। সুরেশ রায়না ও মহেন্দ্র সিং ধোনির দৃঢ়তায় জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়েছে শিরোপাধারীরা।

ব্রান্ডন টেইলরের বিদায়ী ম্যাচে ভারতকে প্রায় কাঁপিয়েই দিয়েছিলো জিম্বাবুয়ে । প্রথমে ব্যাট করে টেইলরের রেকর্ডময় ১৩৮ রানের কল্যানে ২৮৭ রানের চ্যালেন্স ছুড়ে দিয়ে শুরুতেই ভারতেই দুই ওপেনারকে ফিরিয়ে দিয়ে ভিন্ন কিছুরই ইঙ্গিত দিচ্ছিলেন টিনাশে পানিয়াঙ্গারা । রাহানের রান আউট আর কোহলির বিদায়ে ৪ উইকেট হারিয়ে বিপদের গন্ধ পাচ্ছিল বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু লম্বা ব্যাটিং লাইনআপের ভারত রাইনা আর ধোনীর ব্যাটে চড়ে পথ নির্বিঘ্নে পাড়ি দিয়ে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ ম্যাচের জন্য দারুণ প্রস্তুতিই সেরে নিল ।

শুরুতে দেখেশুনে খেললেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আক্রমণাত্মক হয়ে উঠেন রায়না-ধোনি। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১৫৬ বলে তাদের ১৯৬ রানের জুটি দলকে এবারের আসরের টানা ষষ্ঠ জয় এনে দেয়।

৪৪ রানে হ্যামিল্টন মাসাকাদজার হাতে একবার জীবন পাওয়া ম্যাচ সেরা রায়না পঞ্চম ওয়ানডে শতকে পৌঁছান। ১১০ রানে অপরাজিত থাকা এই বাঁহাতি ব্যাটসম্যানের ১০৪ বলের ইনিংসটি ৯টি চার ও ৪টি ছক্কায় গড়া।

অধিনায়ক ধোনি অপরাজিত থাকেন ৮৫ রানে। ৭৬ বলে খেলা তার অধিনায়কোচিত ইনিংসটিতে রয়েছে ৮টি চার ও ২টি ছক্কা।

শনিবার অকল্যান্ডের ইডেন পার্কে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। ১১ ওভারে ৩৩ রান যোগ করতেই প্রথম তিন ব্যাটসম্যানকে হারায় তারা।

ভারতের তিন পেসার এই সময়ে নেন একটি করে উইকেট। তাদের দারুণ বোলিংয়ে প্রথম ১৬ ওভারে ৪৬ রানের বেশি করতে পারেনি জিম্বাবুয়ে।

চতুর্থ উইকেটে শন উইলিয়ামসের সঙ্গে ৯৩ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেন টেইলর। রবিচন্দ্রন অশ্বিনকে ফিরতি ক্যাচ দিয়ে উইলিয়ামসের বিদায়ে ভাঙে ১৭.৩ ওভার স্থায়ী জুটি।

৫৭ বলে খেলা উইলিয়ামসের ৫০ রানের ইনিংসটি গড়া তিনটি করে ছক্কা ও চারে।

পঞ্চম উইকেটে ক্রেইগ আরভিনের সঙ্গে ১০৯ রানের আরেকটি ভালো জুটি উপহার দেন টেইলর। এই জুটি গড়ার পথে ক্যারিয়ারের অষ্টম শতকে পৌঁছান তিনি। অ্যালিস্টার ক্যাম্পবেলকে পেছনে ফেলে ওয়ানডেতে জিম্বাবুয়ের সবচেয়ে বেশি শতকের রেকর্ড নিজের করে নেন তিনি।  

মোহিত শর্মার বলে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দিয়ে শেষ হয় টেইলরের ১৩৮ রানের দুর্দান্ত ইনিংসটি। তার ১১০ বলের ইনিংসটি ১৫টি চার ও ৫টি ছক্কা সমৃদ্ধ। আয়ারল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেই ১২১ রানের দারুণ একটি ইনিংস খেলেছিলেন টেইলর।

টেইলরের বিদায়ের পর বেশিক্ষণ টিকেননি আরভিনও। এরপর সিকান্দার রাজা ছাড়া আর কেউ ভালো করতে না পারায় সংগ্রহ আরো বড় হয়নি জিম্বাবুয়ের। মাত্র ১১ রান যোগ করতে শেষ চার উইকেট হারায় তারা।  

ভারতের তিন পেসার উমেশ যাদব, মোহাম্মদ সামি ও মোহিত তিনটি করে উইকেট নেন।

 

সংক্ষিপ্ত স্কোর:

 

জিম্বাবুয়ে: ৪৮.৫ ওভারে ওভারে ২৮৭ (চিবাবা ৭, মাসাকাদজা ২, মায়ার ৯, টেইলর ১৩৮, উইলিয়ামস ৫০, আরভিন ২৭, রাজা ২৮, চাকাভা ১০, পানিয়াঙ্গারা ৬, মুপারিওয়া ১*, চাটারা ০; উমেশ ৩/৪৩, সামি ৩/৪৮, মোহিত ৩/৪৮, অশ্বিন ১/৭৫)

 

ভারত: ৪৮.৪ বলে ২৮৮/৪ (রোহিত ১৬, ধাওয়ান ৪, কোহলি ৩৮, রাহানে ১৯, রায়না ১১০*, ধোনি ৮৫*; পানিয়াঙ্গারা ২/৫৩, রাজা ১/৩৭)

 

ম্যাচ সেরা: সুরেশ রায়না।

আপনার মন্তব্য

আলোচিত