সিলেটটুডে ডেস্ক

০৬ আগস্ট, ২০১৬ ০১:৫৫

সাম্বায় মাতবে মারকানা, বিশ্ব

বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া উৎসব ব্রাজিলে হবে আর সেখানে ঐতিহ্যবাহী সাম্বা থাকবে না- তা কী হয়? না, তা হবে না। বিশ্বের অন্যতম বৃহৎ স্টেডিয়াম মারকানায় সাম্বা উৎসবে অলিম্পিকের আসর শুরুর সঙ্গে সঙ্গে মোহে উন্মাতাল করবে বিশ্বকে।

ব্রাজিলের স্থানীয় সময় শুক্রবার রাত আটটায় শুরু হবে রিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। তবে বাংলাদেশ সময় তা শনিবার ভোর পাঁচটায়।

চরম অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে চলা ব্রাজিলের রিও অলিম্পিকে লন্ডন অলিম্পিকের মতো জৌলুস থাকবে কি না, তা নিয়ে থাকছে সংশয়। লন্ডন অলিম্পিক থেকেও অনেক বাজেট কম রিওতে। তারপরও উদ্বোধনী অনুষ্ঠান নয়নাভিরাম করতে চেষ্টার ত্রুটি করছে না ব্রাজিল কর্তৃপক্ষ। অনুষ্ঠান জাঁকজমক করতে সাম্বাই মূল আকর্ষণ। ব্রাজিলের ঐতিহ্যবাহী এই নাচই নাকি উন্মাতাল করবে মারাকানাসহ গোটা পৃথিবীকেই। সুপার মডেলদের মোহনীয় নাচ ছড়াবে ভিন্ন মাদকতা।

সৃষ্টি থেকে ব্রাজিলের বেড়ে ওঠা, ফুটবলের দেশের ঐতিহ্য— সব তুলে আনা হবে তিন ঘণ্টার প্যাকেজে। তার ভেতর অবশ্য অনেকটা সময় যাবে মার্চপাস্টে। কিন্তু ঘুরে ফিরে আসছে সাম্বার সঙ্গে সুপার মডেলদের নাচের বিষয়টি। যা নিয়ে বেশ আত্মবিশ্বাসী আয়োজক কর্তৃপক্ষ।

উদ্বোধনী অনুষ্ঠানে আগেই আলোচিত বিশ্বের দামি সুপার মডেল ব্রাজিলের জিসেল ক্যারোলিন বুন্দচেন। তিনি নাকি মঞ্চে নগ্ন হয়েও নাচতে প্রস্তুত।

আগাম ঘোষণায় তিনি বলেছেন, ‘ব্রাজিলিয়ানদের কাছে সাম্বা ডান্স হল ঐতিহ্য। এ রকম একটি ঐতিহ্যের জন্য আমাকে যদি পোশাকহীন অবস্থায় পারফর্ম করতে হয় তা হলেও আমি করব। ব্রাজিল আমার জন্মভূমি। মডেলিংয়ের জন্য যদি নগ্ন হতে পারি, তা হলে দেশের জন্য হব না কেন?’ তবে এই মডেল-কন্যার আবেদন নাকি বাতিল করা হয়েছে। যদিও জোর গুজব, এটা পশ্চিমা মিডিয়াকে শান্ত রাখতেই।

সাম্বা নৃত্যে বাছাই করা হয়েছে আকর্ষণীয় একশজন মেয়েকে। তাদের পোশাকও নাকি বেশ আবেদনময়ী। তা পরলে নারী শরীরের আশি শতাংশ-ই দেখা যাবে। এমনটি স্বীকারও করেছেন ড্রেস রিহার্সালের পর এক অলিম্পিক সংগঠক। তার মতে, ‘আমরা এমন ভাবে পোশাক তৈরি করেছি যাতে শরীরের বেশির ভাগ অংশ-ই দেখা যায়। নগ্নতা হচ্ছে সাম্বার আকর্ষণ। এটাই ব্রাজিলের রীতি’।

বিশ্বখ্যাত পিয়ানোবাদক পাওলো জোবিমের তৈরি সঙ্গীতের মূর্ছনার মধ্য দিয়ে মঞ্চে আসবেন ‘সেক্স বম্ব’ব্রাজিল-কন্যা বুন্দচেন। বোসানোভা জ্যাজ গান, ‘দ্য গার্ল ফ্রম ইপানেমা’র সঙ্গে নাচবেন তিনি। সঙ্গে একশো সঙ্গী। যাঁরা অনেকেই ব্রাজিলের উঠতি এবং পরিচিত মডেল। এই নাচের মাধ্যমে তুলে ধরা হবে ‘ফিউচারিস্ট গেটওয়ে’র সাম্বা থিম।

তবে নাচতে নাচতে বুন্দচেন তাঁর কস্টিউম নাকি সত্যিই খুলে ফেলবেন। তবে সেই কয়েক সেকেন্ডের নগ্নতা হবে আলোর ঝর্ণাতলায়। যৌনতার মায়াজাল ছড়ানোর সময় পোশাক হিসেবে থাকবে শুধু মায়াবী আলো। তেত্রিশের বুনচেন আরও কী করবেন, তা নিয়ে এখানে জোর জল্পনা!

আপনার মন্তব্য

আলোচিত