স্পোর্টস ডেস্ক

০৪ আগস্ট, ২০১৬ ০২:১৩

নেইমারদের স্বর্ণজয়ের মিশন শুরু আজ

অলিম্পিকের ইতিহাস ১০০ বছরের বেশি হলেও অবাক করার মতো ব্যাপার কখনোই অলিম্পিকে সোনা জিততে পারেনি ব্রাজিল। পেলে, সক্রেটিস, রোনালদো থেকে শুরু করে এখনকার নেইমারদের কাউকেই এখন ফুটবলের স্বর্ণপদক জুটেনি।  

১৯৯৬ আসরে খেলেছিলেন আলদাইর, রিভালদো ও বেবেতোরা। ২০০০ অলিম্পিকে ছিলেন রোমারিও। ২০০৮ আসরে এখনকার তারকা থিয়াগো সিলভা ও রোনালদিনহো খেলেছিলেন, সর্বশেষ ২০১২ অলিম্পিকে খেলেছিলেন নেইমার, মার্সেলো, থিয়াগো সিলভা ও হাল্কের মতো বড় মানের তারকারা। কিন্তু অধরাই রয়ে গেছে অধরা সেই স্বর্ণ।

রোমারিও, রোনালদো, রোনালদিনহোরা পারেননি, এমনকি চার বছর আগে ব্রাজিলকে স্বর্ণ এনে দিতে পারেননি নেইমারও। এবার কি পারবেন? হাহাকার আর আক্ষেপ ঘোচানোর পালা এবার নিজেদের মাটিতে, যার শুরুটা হচ্ছে আজ গারিঞ্চা স্টেডিয়ামে।

‘এ’ গ্রুপের খেলায় নেইমারদের প্রথম প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। খেলা শুরু বাংলাদেশ সময় রাত ১টায়।

অলিম্পিক ফুটবলে অনূর্ধ্ব ২৩ দল খেলানো হলেও জ্যেষ্ঠ কোটায় খেলতে পারেন আরও তিনজন। সেই সুযোগেই দ্বিতীয়বারের মতো অলিম্পিকে খেলছেন ২৪ বছর বয়সী নেইমার।

চার বছর আগের লন্ডন অলিম্পিকে রানার্সআপ হয় ব্রাজিল। ওয়েম্বলিতে নেইমারদের হতাশায় ডুবিয়ে স্বর্ণ জেতে মেক্সিকো।

এর আগে ১৯৮৪-এর লস অ্যাঞ্জেলেস এবং ১৯৮৮-এর সিউল থেকেও রৌপ্য নিয়ে ফিরতে হয় ব্রাজিলকে। এবার অবশ্য লিওনেল মেসি না থাকায় অলিম্পিকে স্বর্ণ জয়ের সম্ভাবনাটা ব্রাজিলেরই সবচেয়ে বেশি।

বেইজিংয়ে স্বর্ণ জয়ী আর্জেন্টিনা গত লন্ডন অলিম্পিকে না খেললেও থাকছে রিও আসরে। ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনার প্রতিপক্ষ পর্তুগাল, হন্ডুরাস ও আলজেরিয়া।

এবার বেশ প্রস্তুতি নিয়েই এসেছে ব্রাজিল দল। নেইমাররা শুনিয়েছেন আশার বাণী। তবে কি শতবছরের অপ্রাপ্তি ঘুচবে তাদের? উত্তরটা কেবলই এখনও ভবিষ্যতের হাতে!

আপনার মন্তব্য

আলোচিত