ক্রীড়া প্রতিবেদক

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৪৩

শততম জয়ের সামনে বাংলাদেশ

আজ থেকে ১০/১২ বছর আগেও আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের জন্য জয় ছিলো অধরা। কাঙ্ক্ষিত জয়ের জন্য মুখিয়ে থাকতেন ক্রিকেটার আর সমর্থকরা। জয় পেলে বাঁধভাঙা উল্লাসে ফেটে পড়তেন সমর্থকরা। বড় দলের বিপক্ষে হঠাৎ পাওয়া বাংলাদেশের জয়কে অনেকেই আখ্যা দিতেন 'অঘটন' হিসেবে।

কিন্তু সেই দৃশ্যপট পাল্টে গেছে। বড় দলগুলোর বিপক্ষে এখন হরহামেশাই জিতছে বাংলাদেশ। সেসব জয় এখন আর 'অঘটন' নয়। বাংলাদেশের ক্রিকেটাররা এখন আত্মবিশ্বাসী কণ্ঠে বলে ওঠেন, ‘বিশ্বের যেকোন দলকে হারানোর ক্ষমতা আছে আমাদের।’

বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে সাম্প্রতিক বাংলাদেশ অনেক বেশি উজ্জ্বল। ২০১৪ সালের নভেম্বর থেকে ২৪টি ওয়ানডে খেলে জয় পেয়েছে ১৯টিতেই। সিরিজ জিতেছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে।

এই মুহুর্তে বাংলাদেশ ক্রিকেট দল দাঁড়িয়ে আছে দারুন এক মাইলফলকের সামনে। শততম একদিনের আন্তর্জাতিক ম্যাচ জয়ের হাতছানি দলের সামনে।

১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ খেলেছিল প্রথম ওয়ানডে ম্যাচ। শুরুটা হয়েছিল হার দিয়ে। পরবর্তী এক যুগ ধরে শুধু হারের স্বাদই পেয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। বাংলাদেশের বহু আকাঙ্ক্ষিত প্রথম ওয়ানডে জয় আসে দীর্ঘ ১২ বছর পর। ১৯৯৮ সালে ভারতে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ হারিয়েছিল কেনিয়াকে। আর কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে বাংলাদেশ প্রথম ওয়ানডে জয় পায় ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তান বধের মধ্য দিয়ে।

১৯৮৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রথম ১০০টি ওয়ানডের মধ্যে বাংলাদেশ জিতেছিল মাত্র ছয়টি ম্যাচ। ২০০৫ সাল থেকে একটু একটু করে জয়ের দেখা পেতে শুরু করেন বাংলাদেশের ক্রিকেটাররা। পরবর্তী ১০০টি ম্যাচের মধ্যে বাংলাদেশ জয়ী হয় ৪০টি ম্যাচে। পরবর্তী ১০০ ম্যাচে আরেকটু উজ্জ্বল বাংলাদেশ। ২০০ থেকে ৩০০তম ওয়ানডের মধ্যে বাংলাদেশ জয় পায় ৪২টি ম্যাচে। আর সর্বশেষ ১৩টি ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় ১১টি। হেরেছে মাত্র দুটি ম্যাচে।

সব মিলিয়ে এখন পর্যন্ত ৩১৩টি ওয়ানডে খেলে বাংলাদেশ পেয়েছে ৯৯টি জয়। চলমান আফানিস্তানের বিপক্ষে সিরিজে ১-০ তে এগিয়ে থাকা বাংলাদেশ আর মাত্র একটি জয় পেলেই স্পর্শ করবে শততম জয়ের মাইলফলক।

আগামী বুধবার (২৮ সেপ্টেম্বর) আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেই শততম জয়ের দেখা পেয়ে যাবে টাইগারররা- এমন প্রত্যাশা করতেই পারেন বাংলাদেশের সমর্থকরা।

আপনার মন্তব্য

আলোচিত