ক্রীড়া প্রতিবেদক

২২ অক্টোবর, ২০১৬ ১৭:৩৩

একদিনেই পড়ল ১৩ উইকেট, চট্টগ্রাম টেস্টে চালকের আসনে ইংল্যান্ড

চট্টগ্রাম টেস্ট জিততে হলে দ্বিতীয় ইনিংসে নিজেদের ছাড়িয়ে যাওয়ার মত ব্যাটিং করতে হবে বাংলাদেশকে। ড্র করা তো আরও কঠিন। প্রায় দুদিন বাকি থাকতে স্পিনিং ট্র্যাকে দুই উইকেট হাতে রেখে  ২৭৩ রানের লীড নেয়া ইংল্যান্ডই এখন চালকের আসনে। ব্যাট হাতে ব্যর্থ সাকিব বল হাতে ৫ উইকেট নিলেন ঠিকই তবে ইংল্যান্ডের সংগ্রহটা যথেষ্ট বলবেন যেকেউ। কারণ এই পিচে  ২৫০ রান করাই অন্য উইকেটে ৪০০ রান করার সমান।

তৃতীয় দিনে দুদলের দুই ইনিংস মিলিয়ে পড়ল মোট ১৩ উইকেট। কেবল এই তথ্যই পিচের বর্তমান অবস্থার চিত্র বলে দিতে পারে। তবে বাংলাদেশের যে ৫ উইকেট পড়ল তাতে পিচের দায় খুব সামান্যই। দিনের দ্বিতীয় বলেই সাকিবের আত্মাহুতি দিয়ে শুরু। মইন আলীর বল ওই অবস্থায় কেন যে সাকিব তেড়েফুঁড়ে মারতে উইকেট ছেড়ে বের হলেন একমাত্র তিনিই জানেন। বিশ্বের বিভিন্ন লীগে প্রচুর পরিমানে টি-২০ খেলার কারণে বড় দৈর্ঘ্যের ম্যাচ খেলা হয় না সাকিবের। তাঁর প্রভাবই হয়তবা তাঁর 'পাগলাটে' ব্যাটিংয়ে পড়েছে।

সাকিবের আউটের পর দুই অভিষিক্ত মিরাজ ও সাব্বিরের ব্যাটিংয়ে ছিল না দায়িত্বের ছাপ। বলে শেষ ৫ উইকেট পড়েছে মাত্র ২৬ রানের ব্যবধানে।

২৪৮ রানে গুটিয়ে ইংল্যান্ড থেকে ৪৫ রানে পিছিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ হারিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ঘুর্ণি দিয়ে সেই ফের ম্যাচে ফেরার দারুণ উপলক্ষ তৈরি করেছিলেন সাকিব, মিরাজ ও তাইজুল ।  ৬২ রানে ৫  ইংলিশ ব্যাটসম্যানকে তোলে নিয়ে বাংলাদেশকে খেলায় রেখেছিলেন এই তিনজন তবে বেন স্টোকস ও জনি বেয়ারস্টোর অসাধারণ এক জুটিতে ম্যাচ জয়ের মত বেশ ভালো একটি স্কোর পেয়ে গেছে ইংল্যান্ড।

৪৫ রানের লীড নিয়ে খেলতে নেমে ২৮ রান তুলতে অ্যালিস্টার কুক, জো রুট ও বেন ডাকেটকে হারিয়ে লাঞ্চে যায় ইংল্যান্ড। ফিরে এসে তাইজুলের বলে আউট হন গ্যারী ব্যালেন্স আর মইনকে ফেরান সাকিব। ইংল্যান্ড পরিণত হয়ে ৬২/৫। তবে এই অবস্থা থেকে দলকে টেনে তোলেন  স্টোকস ও জনি বেয়ারস্টো। অনেকটা সফলও তারা। দুজনের দারুনভাবে খেলায় ফিরে সফরকারীরা। স্টোকস ৮৫ ও বেয়ারস্টো ৪৭ রান করে আউট হলেও ততক্ষণে লীড আড়াইশ ছাড়িয়ে গেছে।

স্টোকস-বেয়ারস্টো জুটি ভাঙ্গেন অভিষিক্ত পেসার কামরুল ইসলাম রাব্বি। পুরো ম্যাচে নির্বিষ বোলিং করা এই পেসারের বাড়তি বাউন্সের এক বলে ইনসাইড এজ হয়ে বোল্ড হন বেয়ারস্টো। এরপর স্টোকসকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন সাকিব। আর আদিল রশিদকে একইভাবে আউট করে আরেকটি ৫ উইকেট পকেটে পরেন তিনি।


দিনের শুরুতে ব্যাটিন বিপর্যয় ডেকে আনা সাকিব বোলিংয়ে ৫ উইকেট নিয়ে পুষিয়েছেন কিছুটা। তবে দিনশেষে যে ইংল্যান্ডের স্কোর বোর্ডে জমা পড়েছে ৮ উইকেটে ২২৮ রান। প্রথম ইনিংসের ৪৫ রান মিলিয়ে সেটা এখন আসলে ২৭৩ রান।



আপনার মন্তব্য

আলোচিত