ক্রীড়া প্রতিবেদক

২৮ অক্টোবর, ২০১৬ ১৭:১৫

ব্যাটিং ধসের পর স্পিনারদের বলে লড়াইয়ের ইঙ্গিত

যে উইকেটে সাবলিল ব্যাট করলেন তামিম ও মুমিনুল মুহুর্তেই সেই উইকেট বাকি সবার কাছে হয়ে উঠল দুর্বোধ্য। মিরপুর টেস্টের প্রথম দিনেই উইকেট পড়ল ১৩টি। শতক ও অর্ধশতক ১টি করে আবার শেষ বিকেল ভাসিয়ে নিল বৃষ্টি। ঘটনাবহুল প্রথম দিনে হাতে ৭ উইকেট নিয়ে ১৭০ রানে পিছিয়ে দিন শেষ করেছে ইংল্যান্ড।

টস জিতে ১ উইকেটে ১৭১ থেকে মাত্র ২২০ রানে গুটিয়ে গেল বাংলাদেশ। বিশাল স্কোরের সম্ভাবনা জাগিয়েও হঠাৎ এলোমেলো হয়ে দিক হারিয়ে ঘটল অবিশ্বাস্য ব্যাটিং ধ্বস।  ৪৯ রান তুলতেই বাকি ৯ উইকেট হাওয়া ভেসে গেল। চমৎকার আলো ঝলমলে দিনের পর যেন ঘোর অমানিশা। এই বিপর্যয়ে মূল আঘাত হেনেছেন মঈন আলী। ৫ উইকেট মঈনের। ক্রিস ওকস নিলেন তিনটি। বাকি দুটি স্টোকসের। তামিমের দারুণ সেঞ্চুরি আর মুমিনুলের ৬৬ রানের ইনিংস মনে হল অনেক দূরের কিছু!

তবে ফিল্ডিংয়ে নেমে সেই অমানিশা কিছুটা তাড়ানোর চেষ্টা করেছেন সাকিব ও মিরাজ। দুজনে মিলে ইংল্যান্ডের ৩ উইকেট তুলে নিয়েছেন। তাদের ঘুর্ণিতে কাবু হয়ে ক্রিজ ছেড়েছেন বেন ডাকেট, অ্যালিস্টার কুক ও গ্যারি ব্যলেন্স। ২ উইকেট পেয়েছেন মিরাজ।

বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার ব্যাখা কি জানা যায়নি। দ্বিতীয় দিনের সকালে ইংলিশদের পরাস্ত করতে না পারলে এক সেশনের অদ্ভুত ব্যাটিং ধ্বসই পার্থক্য গড়ে দিতে পারে এই টেস্টের। 

আপনার মন্তব্য

আলোচিত