ক্রীড়া প্রতিবেদক

২৯ অক্টোবর, ২০১৬ ১৭:২৫

দিনের শেষ বলে রিয়াদের ‘আত্মাহুতি’, মিরপুর টেস্ট দুদিকেই দুলছে

দিনের শেষ বল। ৮৬ রানের জুটি গড়ে দারুণ ব্যাট করছেন মাহমুদুল্লাহ রিয়াদ ও ইমরুল কায়েস। কোনভাবে শেষ বলটি ঠেকিয়ে দিলেই প্রথম ইনিংসে ইংল্যান্ডের লীড পাওয়ার পরও দিনটি লেখা হত বাংলাদেশের। কিন্তু কি যে কি হল রিয়াদের মনে! বাঁহাতি স্পিনার জাফর আনসারির স্ট্যাম্পে সোজা বল অকারণে সজোরে সুইপ করতে গেলেন। লাইন মিস এবং বোল্ড। ৩ উইকেটে ১৫৩ রান দিনে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের চেয়ে এগিয়ে রইল ১২৮ রানে।

অথচ এগিয়ে থাকতে পারত অন্তত ১৮০ রানে। ১৪৪ রানে ইংল্যান্ডের ৮ উইকেট ফেলে দেয়ার পর ব্যাখ্যাহীন অধিনায়কত্ব করলেন মুশফিক। যখন দুই টেল এন্ডারকে চেপে ধরার কথা তখন ফিল্ডিং দিলেন ছড়িয়ে । সুযোগটি দারুণ কাজে লাগিয়ে ৯৯ রানের এক জুটি গড়ে ইংল্যান্ডের দুই টেল এন্ডার আদিল রশিদ ও ক্রিস ওকস বাংলাদেশকের পকেট থেকে ম্যাচটি বের করে আনলেন। যেখানে প্রায় ৫০ রানে লীড পেতে পারত বাংলাদেশ, উল্টো ইংল্যান্ড পেয়ে গেল ২৪ রানের লীড। ২৪৪ রানে ইংল্যান্ডের ইনিংস শেষ হবার পর ব্যাটিং করতে নেমে দুই ওপেনার তামিম ও ইমরুল উইকেটের চারপাশে বাহারি সব শট খেলতে থাকলেন। তাদের ব্যাটিং দেখে মনেই হল না উইকেটে বোলারদের জন্য কিছু আছে। ৬৫ রানের মাথায় উইকেটের চরিত্র বুঝিয়ে দিতে অভিষিক্ত আনসারি তোলে নেন তামিম ইকবালকে। ৪৭ বলে ৪০ রান করা তামিম খেলছিলেন ভীষণ সাবলিলভাবে। তামিম ফিরে যাবার পর আগের ইনিংসের অর্ধশত করা মুমিনুল ১ রান করেই স্টোকসের বলে স্পিলে ক্যাচ দিলে ফের ব্যাটিং ধসের সম্ভবনা জাগে। তবে ইমরুল আর রিয়াদ মিলে এই পরিস্থিতি সামলে দারুণ কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন। রিয়াদের আত্মঘাতি শটে সেই সম্ভবনাও ক্ষীন হয়ে গেল।

এই উইকেট কত রান নিরাপদ বলার উপায় নেই। তবে অন্তত ২৮০ রানের উপর লীড নিয়ে যেতে পারলে বাংলাদেশের জয়ের সম্ভাবনা তৈরি হবে। সেক্ষেত্রে করতে হবে আরও ১৫০ রানের বেশি। লোয়ার অর্ডারের ভঙ্গুর দশা ইংলিশ পেসারদের রিভার্স স্যুয়িং সামলে সে পথে কতটা যেতে পারে বাংলাদেশে প্রশ্ন থেকেই যাচ্ছে।

এর আগে মইন আলীকে বোল্ড করে দিনের শুরুটা চমৎকার করেন মেহেদি মিরাজ। ৬৪ রানের মাথায় ইংল্যান্ডের চতুর্থ উইকেট পড়ার পর ৬৯ রানের মাথায় স্টোকসকে ফিরিয়ে দেন তাইজুল। এরপর জো রুটের সাথে জনি বেয়ারস্টোর একটি ছোট জুটি হলেও নতুন স্পেলে ফিরে বেয়ারস্টোক  আউট করেন মিরাজ। পরে জাফর আনসারিকে আউট করে পূর্ণ করে ৫ উইকেটের কোটা। পরে ওকসকে তোলে নিয়ে ইংল্যান্ডের নবম উইকেট জুটিও ভাঙ্গেন তিনি। এছাড়া তাইজুল পেয়েছেন ৩ উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত