ক্রীড়া প্রতিবেদক

২৯ অক্টোবর, ২০১৬ ১৮:৫৭

জার্সির পেছনে মায়ের নাম লিখে খেলতে নামলেন ভারতীয় ক্রিকেটাররা

বিরাট কোহলির জার্সির পেছনে লেখা সারোজ। মহেন্দ্র ধোনীর জার্সির পেছনে লেখা দেবকী, আজাঙ্কা রাহানের পেছনে লেখা সুজাতা!  ভেতরের ঘটনা না জানলে অনেকেই বিভ্রান্ত হতে পারেন। জার্সির নাম কি তবে ভুল হয়ে গেল সবার? নাহ ভুল নয়। সারোজ বিরাটের মায়ের নাম, ধোনীর মা দেবকি, আর সুজাতার ছেলে রাহানে। এভাবে সবার জার্সির পেছনেই ছিল তাদের মায়ের নাম লেখা।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারনী ম্যাচে নিজ নিজ মাকে সম্মান আর ভালোবাসা জানানোর সিদ্ধান্ত নেন ভারতীয় ক্রিকেটাররা। নামের শেষাংসে বাবার বদলে মায়ের নাম লিখে অন্তত একদিনের জন্য হলেও মায়ের পরিচয়ই মুখ্য করে চেনালেন তারা। 'নায়ি সোচ' নামের ক্যাম্পেইনটির উদ্যোক্তা অবশ্য স্টার প্লাস ও বিসিসিআই। জানা যায়,  নারীদের পরিচয় নিয়ে সামাজিক বুদ্ধমূল ধারনার বিপরীতে এই উদ্যোগ।

দীপাবলীর আলো ঝলমল রাতে খেলা শুরু আগে সীমিত ওভারের ক্রিকেটে ভারতের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনী বলেন, "নিজের নামের সাথে বাবার নাম জুড়ে দিতে আমরা অভ্যস্ত হয়ে গেছি, মায়ের পরিচয় তাতে আড়াল পড়ছে কিনা ভাবা উচিত। আমাদের প্রত্যকের জীবনে মা সবচেয়ে আবেগময় নাম এবং সবচেয়ে গুরুত্বপূর্ন মানুষ। আমরা বাবা-মা উভয়ের সন্তান। এই মানসিকতা প্রত্যেকের প্রতিদিন ধারন করা উচিত।"

খেলার ফলাফল ছাড়িয়ে বিরাট কোহলী, মাহেন্দ্র ধোনীদের এই উদ্যোগ মন ছুঁয়ে গেছে ক্রিকেটপ্রেমীদেরও।

আপনার মন্তব্য

আলোচিত