ক্রীড়া প্রতিবেদক

৩০ অক্টোবর, ২০১৬ ০৩:৫৫

কত লিড চাই বাংলাদেশের?

ঢাকা টেস্টের তৃতীয় দিন মুগ্ধতার পেখম মেলবে কি বাতাসে, নাকি এদিনটাও হয়ে যাবে অতীতে কোন এক দিনের মত! প্রথম দুই দিনের পর

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১৫২। স্কোরলাইনটা ২ উইকেটে আটকে যেতে পারত, কিন্তু তা হলো দিনের শেষ বলে মাহমুদুল্লাহ উচ্চাভিলাষী এক শট খেলতে গিয়ে বোল্ড-আউট না হলে। তবু এখানেও আছে খানিকটা স্বস্তি, বাংলাদেশ এগিয়ে আছে ১২৮ রানে।

তৃতীয় দিনে বাংলাদেশ তাদের লিড কত রানে নিয়ে যেতে পারে- এমন প্রশ্ন আছে। কত রান নিরাপদ এ উইকেটে? গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কোনো কিছু আগাম বলা মুশকিল, কিন্তু পিচ কন্ডিশন বলছে তিনশ'র কাছাকাছি হলে অনেকটাই নির্ভারই হতে পারে বাংলাদেশ।

আর ওদিকে ইংলিশ ক্রিকেটার ক্রিস ওকস বলছেন, ২৫০ রান হলেও তাড়া করতে সক্ষম তাদের দল। সংবাদ সম্মেলনে এসে মেহেদী হাসান মিরাজ বললেন, ‘সবাই মিলে চেষ্টা করব স্কোরটা যেন বড় হয়। যে স্কোরই হোক না কেন আমরা সেটা নিয়ে লড়াই করব।’ সেখান থেকে বেরিয়ে কারণটিও বলে দিয়েছেন কেন নির্দিষ্ট কোনো স্কোরের কথা মাথায় আনছেন না। নিরাপদ কিছুই না, এখনো তিন দিন বাকি! তারপরও সাংবাদিকদের খোঁচাখুঁচিতে জানিয়েছেন, ‘ইনশাআল্লাহ তিন শ!’

ইতিহাস বলছে, এশিয়ায় ২৫০ বা এর বেশি রান তাড়া করে জয়ের ঘটনা মাত্র ১৫টি। উপমহাদেশের বাইরের দলগুলো সেটি পেরেছে মাত্র তিনবার। ইংল্যান্ড একবারও নয়। এতখানি জেনে নিলে স্বস্তির কারণ বাংলাদেশের। তবে এর বাকি অংশ জেনে নিলে অস্বস্তির ভর করবে নিশ্চিতভাবেই; কারণ উপমহাদেশের বাইরের মাত্র তিনটি দল আড়াই শ রান তাড়া করেছে এবং এর দুটিতেই প্রতিপক্ষ ছিল বাংলাদেশ!

তবে বাংলাদেশের জন্যে অস্বস্তির ইতিহাসের ইঙ্গিতের বাইরের সত্য হচ্ছে এই দলগুলোর মধ্যে ইংল্যান্ড নেই। ইতিহাস বলছে, এশিয়ায় সর্বোচ্চ ২০৯ রান করে জিতেছে দুবার। প্রথমবার ১৯৬১ সালে পাকিস্তানের সঙ্গে। দ্বিতীয়বার বাংলাদেশের বিপক্ষে মিরপুরে, ২০১০ সালে।

এর আগে বাংলাদেশের প্রথম ইনিংসের ২২০ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংলিশদের প্রথম ইনিংস থামে ২৪৪ রানে। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ দ্বিতীয় দিনের খেলা শেষে করেছে ৩ উইকেটে ১৫৩ রান; লিড ১২৮ রানের হাতে আছে আরও ৭ উইকেট। দুর্দান্ত এক অর্ধশতক পেরিয়ে ব্যাট করছেন ইমরুল কায়েস।

আপনার মন্তব্য

আলোচিত