স্পোর্টস ডেস্ক

২২ মে, ২০১৭ ১৩:২৯

গোল্ডেন শ্যু ও পিচিচি জিতলেন মেসি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় আর চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ লা লিগার শিরোপা হাতছাড়া করা- সব মিলিয়ে মৌসুমটা ভালো যায়নি বার্সেলোনার। হতাশ দলের সবেচেয়ে বড় সুপারস্টার লিওনেল মেসিও। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে ঠিকই উজ্জ্বল ছিলেন এই তারকা। সেই পারফরম্যান্সের পুরস্কারও পেয়েছেন তিনি।

মৌসুম শেষে ইউরোপিয়ান লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার 'গোল্ডেন শ্যু' এবং স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার 'পিচিচি' জিতেছেন মেসি।

লা লিগায় এবারের মৌসুমে ৩৭ গোল করেন মেসি। ইউরোপিয়ান শীর্ষ লিগে যেটি সর্বোচ্চ। আর এতেই ক্যারিয়ারে চতুর্থবারের মতো গোল্ডেন শ্যু জয় করেন মেসি। এর আগে ২০০৯-১০, ২০১১-১২ এবং ২০১২-১৩ মৌসুমে এই পুরস্কার জেতেন মেসি। মেসির মতো ক্রিস্টিয়ানো রোনালদোও চারবার গোল্ডেন শ্যু জিতেছেন। একবার ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে এবং তিনবার রিয়াল মাদ্রিদের হয়ে এই পুরস্কার পান সিআর সেভেন।

মেসির বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছিলেন বাস দস্ত। স্পোর্টিং লিসবনের ডাচ উইঙ্গার রোববার মৌসুমের শেষ ম্যাচে দারুণ এক হ্যাটট্রিক করলেও ৩৪ গোল নিয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। একইদিন মৌসুমের শেষ ম্যাচে এইবার এর বিপক্ষে জোড়া গোল করেন মেসি। তৃতীয় স্থানে থাকা বরুসিয়া ডর্টমুন্ড তারকা পিয়েরে-এমেরিক আবামেয়াং করেছেন ৩১ গোল।

স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি এর আগে তিনবার করে জিতে সমান্তরালে ছিলেন মেসি ও রোনালদো। মৌসুম শেষে তাকে ছাড়িয়ে যান বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড। ২৮ গোল করে মেসির বার্সা সতীর্থ লুইস সুয়ারেজ দ্বিতীয় এবং ২৫ গোল করে রোনালদো তৃতীয় স্থানে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত