ক্রীড়া প্রতিবেদক

২৪ মে, ২০১৭ ২৩:৪৬

কিউইদের হারিয়ে সেরা র‍্যাংকিংয়ে বাংলাদেশ

কিউইদের বিপক্ষে দারুণ জয় পেয়েছে টাইগাররা। ত্রিদেশীয় সিরিজে নিউ জিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে তারা। ৪৮.২ ওভার খেলে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় মাশরাফি বাহিনী। এই জয়ের ফলে র‍্যাংকিংয়ের ৬ নম্বরে উঠে এলো বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট দল। এটাই বাংলাদেশের সেরা র‍্যাংকিং। 

নিউ জিল্যান্ডের দেওয়া ২৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার সৌম্য সরকারের উইকেট হারায় বাংলাদেশ। জিতেন প্যাটেলের বলে কোরি অ্যান্ডারসনের হাতে ধরা পড়েন রানের খাতা না খোলা সৌম্য। রানের খাতাই খুলতে পারেননি টাইগার ওপেনার।

এরপর প্রতিরোধ গড়ে তোলেন তামিম ইকবাল ও সাব্বির রহমান। দ্বিতীয় উইকেট জুটিতে ১৩৬ রান যোগ করেন এই দু'জন। দলীয় ১৪৩ রানে স্যান্টনারের বলে আউট হন তামিম ইকবাল। ৮০ বলে ৬৫ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৫ রানের ব্যবধানে রান আউটের শিকার হন সাব্বির রহমান। এরপর দলীয় ১৬০ রানে মোসাদ্দেক হোসেন সৈকতও ফিরে যান সাজঘরে। জিতেন প্যাটেলের বলে লেগ বিফোর হওয়ার আগে মাত্র ১০ রান করেন এই অলরাউন্ডার।

বড় শট খেলতে গিয়ে উইকেট বিলিয়ে আসেন সাকিব আল হাসানও। ৩২ বলে ১৯ রান করে বাউন্ডারিতে ধরা পড়েন বিশ্ব সেরা এই অলরাউন্ডার।

তবে দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশকে জয়ের বন্দরে নিয়ে যান অভিজ্ঞ দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। শেষ পর্যন্ত মুশফিক ৪৫ ও মাহমুদুল্লাহ ৪৬ রান করে অপরাজিত থাকেন।

এর আগে ডাবলিনে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে অধিনায়ক টম ল্যাথাম, নেইল ব্রুম ও রস টেলরের হাফ সেঞ্চুরিতে ৮ উইকেটে ২৭০ রান করে কিউইরা। শুরুতেই লুক রনকিকে হারালেও অধিনায়ক টম ল্যাথাম ও নেইল ব্রুমের ব্যাটে বড় সংগ্রহের পথেই এগোচ্ছিল নিউ জিল্যান্ড। একটা সময় মনে হচ্ছিল কিউইদের রানটা ৩০০ পেরিয়ে যাবে। তবে রানের চাকাটা টেনে ধরেন বাংলাদেশের বোলাররা। টম ল্যাথাম ও নেইল ব্রুমকে ফেরান নাসির হোসেন। এরপর মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান মিলে নিউ জিল্যান্ডের মিডল অর্ডারটা গুঁড়িয়ে দেন। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭০ রানেই কিউইদের বেঁধে ফেলে বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত