ক্রীড়া প্রতিবেদক

২৫ মে, ২০১৭ ০০:১৫

এশিয়ার দ্বিতীয় সেরা দল বাংলাদেশ

আইসিসির র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান এখন ছয়। এ তথ্য নিশ্চয়ই জেনে গেছেন এতোক্ষণে। তারচেয়েও রোমাঞ্চকর তথ্য হলো- বাংলাদেশ এখন এশিয়ার দ্বিতীয় সেরা দল। এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ সামনে এখন কেবল ভারত।  র‍্যাঙ্কিংয়ে তাদের অবস্থান তিন। এশিয়ার অন্য দুই টেস্ট খেলুড়ে দেশের মধ্যে শ্রীলঙ্কার অবস্থান সাতে আর পাকিস্তান রয়েছে আটে।

বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনেক পাওয়ার এক জয় পেলো বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিদেশের মাটিতে প্রথম জয়ের স্বাদ তো রয়েছেই, তার সাথে যুক্ত হয়েছে র‍্যাঙ্কিংয়ে ৬ এ উন্নীত হওয়া ও সরাসরি বিশ্বকাপের টিকিট কনফার্ম করার স্বস্তি।

নিউ জিল্যান্ডকে হারানোর পর বাংলাদেশের রেটিং পয়েন্ট শ্রীলঙ্কার সমান ৯৩। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে ছয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা নামছে সাতে।

মঞ্চটা সাজানোই ছিল। সেখানে কুশীলব হয়ে ওঠার সুযোগ ছিল ১১ জনের। তবে লড়াইয়ের টিমটিমে আলোটা শিখায় প্রজ্বলিত করতে সলতেটা চড়িয়ে দিতে হতো কাউকে না কাউকে, একটু বেশি করে অনুঘটক হয়ে উঠতে হতো। প্রথমে বোলাররা সম্মিলিত প্রচেষ্টায় সেটা ঠিকঠাক করার পর, ব্যাটসম্যানরা মশালটা জ্বালিয়ে রাখলেন। যার আলোকরশ্মিটা পৌঁছে গেল র‍্যাঙ্কিংয়ের ছয়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবারের জয়ে প্রথমবারের মত আইসিসি র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বর আসনটা নিজেদের করে নেওয়ার সঙ্গে তাই সরাসরি বিশ্বকাপে খেলাও নিশ্চিত করল বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজে শুরু থেকেই পরিসংখ্যান ঘুরঘুর করছিল। আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে জয়, আর নিউজিল্যান্ডের বিপক্ষে একটা। ব্যাস! সোজা আইসিসি র‍্যাঙ্কিংয়ের ছয়ে। কিন্তু স্বাগতিকদের বিপক্ষে প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার পর হিসেব উল্টে গেল। নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচটি হারার পর তো আশার সলতেটা নিভে আসতে শুরু করেছিল। এরপরই আয়ারল্যান্ডকে গুঁড়িয়ে দেওয়া জয়। সেই টাটকা স্মৃতি সঙ্গী করে ভালো কিছুর প্রত্যাশা ছিল। সেজন্য কিউইদের হারাতেই হত।

আগামী ১ জুন ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে নেমে পড়বে লাল-সবুজরা। স্বাগতিকদের সঙ্গে বাংলাদেশের অন্য দুই গ্রুপসঙ্গী এই নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পা রাখার আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগের পোশাকি মহড়াও জিতে রাখল মাশরাফির দল।

আপনার মন্তব্য

আলোচিত