স্পোর্টস ডেস্ক

১০ জুলাই, ২০১৭ ০০:৩৩

মঈনের ঘূর্ণিতে হারল দক্ষিণ আফ্রিকা

লর্ডস টেস্টে ইংলিশ স্পিনার মঈন আলীর ঘূর্ণিতে হেরে গেছে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের দেয়া ৩৩১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১১৯ রানেই অলআউট হয় প্রোটিয়ারা। সিরিজের প্রথম টেস্টে হার তাই ২১১ রানের।

লর্ডস টেস্টের চতুর্থ দিনে মঈন নিয়েছেন ৬ উইকেট ৫৩ রানের খরচায়; দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট তার।

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ টেম্বা বাভুমার ২১! পরে ভারনন ফিনল্যান্ডারের অপরাজিত ১৯, কুইন্টন ডি ককের ১৮ আর মরনে মরকেলের ১৪-ই সেরা।

মঈনের দিনে বাকি চার উইকেট ভাগ করে নিয়েছেন লিয়াম ডসন ২টি, জেমস অ্যান্ডারসন ও মার্ক উড একটি করে।

এরআগে সকালে ১ উইকেটে ১১৯ রান নিয়ে শুরু করেছিলেন অ্যালিস্টার কুক ও গ্যারি ব্যালান্স। কিন্তু আফ্রিকার দুর্দান্ত বোলিংয়ের সামনে ইংল্যান্ডকে রান পাহাড়ে চড়াতে পারেননি তারা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৩৩ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। প্রথম ইনিংস থেকে লিড পাওয়া ৯৭ রান মিলিয়ে সফরকারীদের অবশ্য তিনশ পেরোনো লক্ষ্যই দিতে পারে ইংল্যান্ড। অপরাজিত থেকে নামা কুক ৬৯, ব্যালান্স ৩৪ রানে ফেরেন। অধিনায়কত্বে অভিষেকের প্রথম ইনিংসে ১৯০ করা জো রুট ৫, বেন স্টোকস ১ ও মঈন ৭ রানে ফিরে গেলে বিপদেই পড়েছিল স্বাগতিকরা।

লিয়াম ডসন শূন্য ও আগের ইনিংসে ঝড় তোলা স্টুয়ার্ট ব্রড রানের খাতা খোলার আগেই ফিরে গেলে বিপদে আরো বাড়ে ইংলিশদের। পরে প্রতিরোধ গড়েন জনি বেয়ারস্টো, তার ব্যাটে আসে ৫১ রান। দশে নামা মার্ক উডের অবদান ২৮!

বাঁহাতি স্পিনার কেশভ মহারাজ ৮৫ রানে চার উইকেট নিয়ে প্রোটিয়াদের সেরা। মরকেল ও রাবাদা নিয়েছেন ৩টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৫৮
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৬১

ইংল্যান্ড ২য় ইনিংস: ২৩৩
দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (লক্ষ্য ৩৩১) ৩৬.৩ ওভারে ১১৯ (এলগার ৯, কুন ২, আমলা ১১, দুমিনি ২, ডি কক ১৮, বাভুমা ২১, ডি ব্রুইন ১, ফিল্যান্ডার ১৯*, মহারাজ ১০, রাবাদা ৪, মর্কেল ১৪; অ্যান্ডারসন ১/১৬, ব্রড ০/৫, মঈন ৬/৫৩, উড ১/৩, ডসন ২/৩৪)।

ফল: ইংল্যান্ড ২১১ রানে জয়ী
সিরিজ: ৪ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ১-০ তে এগিয়ে
ম্যান অব দা ম্যাচ: মঈন আলী

আপনার মন্তব্য

আলোচিত