স্পোর্টস ডেস্ক

২৪ জুলাই, ২০১৭ ১৭:৪২

বিপিএলে দেশি ক্রিকেটারদের কোটা কমল

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কমিয়ে দেওয়া হয়েছে দেশি ক্রিকেটারদের কোটা। চারজনের বদলে এবার থেকে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি খেলাতে পারব পাঁচজন বিদেশি ক্রিকেটার। ফলে একাদশে সাত জনের বদলে এবার একাদশে দেশি ক্রিকেটার থাকবে ছয়জন।

সোমবার বিপিএলের গভর্নিং কাউন্সিলের সংবাদ সম্মেলনে আসে এমন ঘোষণা। গেলবারের চেয়ে দল বেড়েছে একটি। সিলেটের ফ্র্যাঞ্চাইজি এবার খেলবে সুরমা সিক্সার নাম নিয়ে।

বিশ্বের কোন ঘোরয়া টি-টুয়েন্টি লিগের চারজনের বেশি বিদেশী ক্রিকেটার খেলানো হয়না। সেক্ষেত্রে বিপিএল হতে যাচ্ছে ব্যতিক্রম। তবে প্রথম দুই আসরেও পাঁচজন বিদেশী খেলানো হয়েছিল।

 গভর্নিং কাউন্সিলের সভাপতি আফজালুর রহমান সিনহা এ ব্যাপারে ব্যাখ্যা দিয়ে বলেন, মাত্র ৩ ফ্র্যাঞ্চাইজি ছাড়া বাকি সবাই পাঁচজন বিদেশি খেলানোর পক্ষে। বেশিরভাগ দল মালিকের মত রাখতেই এই বদল করেছেন তারা।

এগিয়েছে টুর্নামেন্ট শুরুর দিনও। আগে ৪ নভেম্বর শুরুর কথা থাকলেও এবার ২ তারিখ গড়াবে মাঠের ক্রিকেট। তার আগে ৩১ অক্টোবর হবে ঝমকালো উদ্বোধন।

বদল এসেছে আরও কিছু নিয়মেও। আইকন সহ চার পুরনো ক্রিকেটারের বদলে দলগুলো এবার ধরে রাখতে পারবে তিনজন করে। দল একটি বাড়ায় আইকনও সাতজন থেকে বাড়িয়ে আটজন করা হয়েছে। নতুন আইকন মোস্তাফিজুর রহমান ছাড়াও আগের মতোই আছেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান ও সৌম্য সরকার।

আপনার মন্তব্য

আলোচিত