স্পোর্টস ডেস্ক

০৬ জুন, ২০১৫ ২২:৪০

১১জনই ফিল্ডার!

বোলার বল করছেন, মাঠে আছেন উইকেটরক্ষকসহ ১১জন- এমনই ত ক্রিকেটের চিরাচরিত ধর্ম কিংবা প্র্যাকটিস। কিন্তু সবকিছু ঠিকঠাক অথচ উইকেটরক্ষক হিসেবে গ্লাভস হাতে নেই কেউ, এমনটা ভেবেছে কেউ কী কখনও।

কেউ এমন না ভাবলেও এমন ঘটনা ঘটেছে ইংল্যান্ডের শীর্ষ ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে! খোদ উইকেটরক্ষকও গ্লাভস ছেড়ে উইকেটের পেছন থেকে সরে গেছেন ফিল্ডিং করতে।

শুক্রবার (৫ জুন) ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে নর্দাম্পটনের কাউন্টি গ্রাউন্ডে মুখোমুখি হয়েছিল নর্দাম্পটনশায়ার ও উস্টারশায়ার। জয়ের জন্য নর্দাম্পটনের যখন প্রয়োজন ৫ ওভারে ৬৭ রান, তখনই ওই উস্টারের অধিনায়ক ড্যারিল মিচেলের মাথায় খেলল ওই অদ্ভুত ভাবনা।

অফ স্পিনার মইন আলির হাতে বল তুলে দিলেন। আর রান ঠেকানোর জন্য মাঠে আরেকজন বাড়তি ফিল্ডার পেতে উইকেট কিপার বেন কক্সকে বানিয়ে ফেললেন ফিল্ডার। কিপিং প্যাড-গ্লাভস খুলে কক্স ফিল্ডিংয়ে দাঁড়ালেন ফ্লাই-স্লিপে!

কৌশলটি বৈধ কিনা, এ নিয়ে দুই আম্পায়ার নিক কুক ও গ্রাহাম লয়েড মাঠে আলোচনা করেন বেশ কিছুক্ষণ। তারপর এভাবেই ম্যাচ চালানোর অনুমতি দেন।

উস্টারের অধিনায়ক মিচেল পরে ম্যাচের বাকিটুকুতে স্পিনারদের বোলিংয়ে চালিয়ে যান এই কৌশল। সফলও হন। উস্টার ম্যাচ জিতে নেয় ১৪ রানে।

উস্টারের ক্রিকেট পরিচালক স্টিভ রোডস, খেলোযাড়ি জীবনে যিনি ছিলেন উইকেট-কিপার, কৌশলের বৈধতার ব্যখ্যা দেন ইএসপিএন ক্রিকইনফোকে, “ম্যাচে যখন প্রতিপক্ষের রান আটকানোর চেষ্টা থাকবে, তখন এই কৌশল বৈধ।”

আপনার মন্তব্য

আলোচিত