সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৮ জুন, ২০১৫ ০১:১২

ভারতের বিপক্ষে জয় কিংবা পরাজয়ে কী হতে পারে বাংলাদেশের?

ভারতের বিপক্ষে বাংলাদেশের ক্রিকেট সিরিজে সবচেয়ে বড় উত্তেজনার নাম যদি হয় সদ্য সমাপ্ত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সে ম্যাচে তবে বাংলাদেশের জন্যে আগুনে ঘি ঢালতে রসদ যোগাচ্ছে ২০১৭ সালে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফি। সোমবার আইসিসির পাঠানো একটি ইমেইল সে বিষয়টিকে সামনে নিয়ে এসে বিষয়টিকে করে দিয়েছে লক্ষ্যমাত্রা হিসেবে।

৩০ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত ওয়ানডে র‍্যাংকিংয়ে আট নম্বরের মধ্যে থাকতে পারলেই ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

গত সিরিজে পাকিস্তানকে ৩-০-তে হোয়াইটওয়াশ করার পর এ মুহূর্তে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ৮৮ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে বাংলাদেশ। এবার ঘরের মাঠে ভারত সিরিজে সেই র‍্যাংকিং ধরে রাখার চ্যালেঞ্জ মাশরাফিদের সামনে।

সোমবার আইসিসি থেকে পাঠানো ই-মেইল বার্তায় পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হেরে গেলে র‍্যাংকিংয়ে নয় নম্বরে নেমে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে তাদের রেটিং পয়েন্ট দাঁড়াবে ৮৬। কিন্তু সিরিজের একটি ম্যাচ জিততে পারলেই আট থেকে সাত নম্বরে চলে যাওয়ার সুবর্ণ সুযোগ থাকছে মাশরাফিদের সামনে।

যদি সিরিজটি বাংলাদেশ ৩-০-তে জেতে, তাহলে রেটিং পয়েন্ট ৮৮ থেকে ৯৬-এ পৌঁছাবে। সে ক্ষেত্রে র‍্যাংকিংয়ে বাংলাদেশ সাত নম্বরে অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজের আগে চলে যাবে। সিরিজটি মাশরাফিরা ২-১-এ জিতলেও সাত নম্বরে পৌঁছাবে ৯৩ পয়েন্ট নিয়ে। সিরিজটি ১-২-এ হারলেও ৮৯ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে একধাপ এগিয়ে সাত নম্বরে চলে আসবে বাংলাদেশ। কেবল ৩-০-তে হারলেই সেটা দাঁড়াবে ৮৬ পয়েন্টে।

যদিও এই সিরিজের পর জুলাইয়ে শ্রীলংকা-পাকিস্তান পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে। সেখানে পাকিস্তান সিরিজ হারলে বাংলাদেশ আট নম্বরেই টিকে থাকবে। সেই সঙ্গে জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে বাংলাদেশের ঘরের মাঠে। সেই সিরিজের একটি ম্যাচ জিতলেও আট নম্বরে থাকার সম্ভাবনা রয়েছে।

তবে আপাতত ভারত সিরিজের একটি ম্যাচ জিততেই হবে মাশরাফিদের। বাংলাদেশের কাছে ভারত ৩-০-তে সিরিজ হারলে ধোনিদেরও র‍্যাংকিং এক ধাপ নেমে যাবে। এ মুহূর্তে ১১৭ রেটিং পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার পরেই দ্বিতীয়তে রয়েছে ভারত। যদি ধোনিরা ২-১-এ সিরিজ জেতে, তাহলে তারা ১১৭ রেটিং পয়েন্টেই অবস্থান করবেন। যদি ২-১-এ ধোনিরা সিরিজ হেরে যায়, তাহলে তাদের রেটিং পয়েন্ট দাঁড়াবে ১১৫।

আপনার মন্তব্য

আলোচিত