সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২২ জুন, ২০১৫ ০৫:৫৮

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

বিশ্বকাপ কিংবা কোপা আমেরিকা কাপ- দুই টুর্ণামেন্টে নেইমারের জন্যে ‘কাল’ হয়ে দাঁড়িয়েছিল কলম্বিয়া। বিশ্বকাপে কলম্বিয়ার জুনিগার আঘাতে মাঠছাড়া হয়েছিলেন বিশ্বফুটবলের এই অন্যতম সেরা তারকা আর কোপা আমেরিকায় নিজের ভুলে মেজাজ ধরে রাখতে না পেরে মাঠছাড়া হলেন নিষেধাজ্ঞার মাধ্যমে।

বিশ্বকাপের সে ম্যাচের পর নেইমারবিহীন ব্রাজিল জার্মানির কাছে হেরেছিল ১-৭ গোলের ব্যবধানে। এবার বুঝি তেমনই এক আশঙ্কা উঁকিঝুঁকি মারছিল! নেইমারবিহীন ব্রাজিল কীভাবে ভেনিজুয়েলার বিপক্ষে জয় পায় কারণ জয় ছাড়া আর কোন পথ খোলা ছিল না ব্রাজিলের সামনে।

নেইমারবিহীন ব্রাজিল খেলল এবং ২-১ গোলে জয় পেলো ভেনিজুয়েলার বিপক্ষে। ফলে কোয়ার্টার ফাইনালে তারা মুখোমুখি হবে প্যারাগুয়ের আর একই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে ওঠা পেরু মুখোমুখি হবে শক্তিশালি আর্জেন্টিনার বিপক্ষে।

ব্রাজিলের জন্যে বাঁচা-মরার লড়াইয়ে থিয়েগো সিলভা ও রবার্টো ফিরমিনোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। খেলার নয় মিনিটের মাথায় রবিনহোর পাঠানো অসাধারণ এক কর্নারে দুর্দান্ত গোলে দলকে এগিয়ে দেন সিলভা। আর দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে রবার্টো ফিরমিনো গোল করে দলকে আরো এগিয়ে দেন। এখানে তাকে সহায়তা করেন উইলিয়াম।

পুরো ম্যাচে দারুণভাবে বল নিয়ন্ত্রণে রেখেছিল ব্রাজিল দল, কিন্তু খেলা শেষ হওয়ার মিনিট পাঁচেক আগে ভেনিজুয়েলার নিকোলাস গোলশোধ করে কিছুটা হলেও উত্তেজনা ছড়িয়েছেন।

ব্রাজিল বিশ্বকাপের পর টানা ১১ ম্যাচ জিতে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ হেরেছিল। দু’দলের মুখোমুখি সাক্ষাতে ব্রাজিলই সবদিকে এগিয়ে। এখন পর্যন্ত ২১ বারের সাক্ষাতে ১৮ বারই জিতেছে ব্রাজিল। একটি ম্যাচ জিতেছে ভেনেজুয়েলা। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে।

কোয়ার্টার-ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ প্যারাগুয়ে। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আরেক ফেভারিট আর্জেন্টিনা খেলবে কলম্বিয়ার সঙ্গে। শেষ আটের অন্য দুই ম্যাচে যথাক্রমে মুখোমুখি স্বাগতিক চিলি ও উরুগুয়ে এবং বলিভিয়া ও পেরু।

আপনার মন্তব্য

আলোচিত