সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২৪ জুন, ২০১৫ ০২:২৩

বাংলাদেশের যত ‘বাংলাওয়াশ’ গৌরব!

এক সময়ের দুঃখগাথা হোয়াইটওয়াশ এখন বাংলাদেশের কাছে এক স্বপ্নের উপাখ্যান আর তাই বাঙালিরা আদুরেশব্দে তার নাম দিয়েছে ‘বাংলাওয়াশ’।

সে সময়টা অনেকটা পেছনে চলে গেছে যখন দ্বিপক্ষীয় সিরিজে বড় দলগুলোর কাছে হোয়াইটওয়াশ হওয়াটা যেন বাংলাদেশের অমোঘ নিয়তি হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু গত কয়েক বছরে বদলে গেছে ছবিটা। শিকার এখন নিজেই শিকারি!

ঘরের মাঠে একের পর এক বড় দলকে যেভাবে গুঁড়িয়ে দিচ্ছে বাংলাদেশ, তাতে হোয়াইটওয়াশ শব্দটা এখন দেশবাসীর কাছে এক গৌরবগাথার নাম। এখন ঘরের মাঠে যে কোনো দলের বিপক্ষে বাংলাদেশ খেলতে নামলেই আকাশে-বাতাসে অনুরণিত হতে থাকে একটি শব্দ- হোয়াইটওয়াশ তথা বাংলাওয়াশ!

মাত্র কদিন আগেই পাকিস্তানকে বাংলাওয়াশ করার পর বাংলাদেশের সামনে আজ (২৪ জুন) আরেকটি গৌরবগাথা লেখার হাতছানি। আর ভারতের সামনে বাংলাওয়াশের চোখরাঙানি! এক ম্যাচ হাতে রেখেই ভারতের বিপক্ষে প্রথম সিরিজ জেতা হয়ে গেছে।

বুধবার মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে না পারলে ভারত বুঝবে বাংলাওয়াশের জ্বালাটা কেমন! পাকিস্তান যা বুঝে গেছে। পরপর দুই সিরিজে এশিয়ার দুই পরাশক্তিকে বাংলাওয়াশের যন্ত্রণা উপহার দিতে পারলে নিঃসন্দেহে ক্রিকেট মানচিত্রে বদলে যাওয়া বাংলাদেশের অবস্থান অন্য উচ্চতায় পৌঁছে যাবে।

ওয়ানডেতে এখন পর্যন্ত মোট দশবার প্রতিপক্ষকে বাংলাওয়াশ করেছে বাংলাদেশ। টাইগারদের কাছে দুবার করে বাংলাওয়াশ হয়েছে নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও কেনিয়া। একবার করে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

২০০৬ সালে বাংলাদেশের কাছে প্রথম বাংলাওয়াশের শিকার হয়েছিল কেনিয়া। বড় দলগুলোর মধ্যে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ধরা দেয় বাংলাওয়াশ সাফল্য। এরপর ২০১০ ও ২০১৩ সালে দুবার নিউজিল্যান্ডকে বাংলাওয়াশ করা ছিল বাংলাদেশের সেরা অর্জন। সর্বশেষ বাংলাদেশের কাছে বাংলাওয়াশের লজ্জা নিয়ে ফিরেছে পাকিস্তান। এবার বুঝি পাকিস্তানের চিরপ্রতিদ্বন্দ্বি ভারতের পালা!

এখন পর্যন্ত মোট ১৮টি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। যার দশটিতেই বাংলাওয়াশের শিকার হয়েছে প্রতিপক্ষ। পরিসংখ্যান বলছে, সংখ্যাটা আজ ১১ হওয়ার সম্ভাবনা প্রবল!

র‍্যাংকিংয়ের দুই নম্বরে থাকা ভারত এ বছর ১৭টি ওয়ানডে খেলে মাত্র সাতটিতে জিতেছে। যেখানে ১১ ওয়ানডেতে বাংলাদেশের জয় আটটি। ঘরের মাটিতে শেষ দশ ম্যাচে দশ জয়।

আপনার মন্তব্য

আলোচিত