সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৫ জুলাই, ২০১৫ ০০:১৭

কোপা আমেরিকা ফাইনাল: দুরন্ত আর্জেন্টিনার সামনে স্বাগতিক চিলি

লাতিন ফুটবল মানে আক্রমণাত্মক ফুটবল। লাতিন ফুটবলের আক্রমণাত্মক রূপ আগে যা ছিল ব্রাজিলের দখলে এখন তার সবটাই দখল করে আছে আর্জেন্টিনা। বেশ ক’বছর ধরে তারা আক্রমণাত্মক ফুটবলের প্রদর্শনী করে আসছে কিন্তু সে হিসেবে সাফল্য আসছে না অনেকদিন।

সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ১৯৮৬তে আর কোপা আমেরিকা জয়ের মুকুট ওঠেছিল ১৯৯৩ সালে। সময়ের হিসেবে সেটা দুই দশকের বেশিই কিন্তু এরপর ভালো খেলেও বড় আসরে নিজেদের খুঁজে পাচ্ছে না তারা। তবে সুযোগ এসেছে আবারও, এবার কোপা আমেরিকা কাপ জয়ের সুযোগ। ফাইনালে মুখোমুখি দুরন্ত আর্জেন্টিনা আর স্বাগতিক চিলি। 

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি চান দেশের পক্ষে বড় কোন টুর্ণামেন্টের শিরোপা জিততে। টুর্ণামেন্ট শুরুর আগেই লিওনেল মেসি ঘোষণা দিয়েছিলেন আর্জেন্টিনার বড় কোনো শিরোপা জয়ের ২২ বছরের খরা কাটানোর। এই স্বপ্ন পূরণ থেকে আর মাত্র একটি ধাপ দূরে আছেন আর্জেন্টিনা অধিনায়ক।

মেসি, সের্হিও আগুয়েরো, গনসালো হিগুয়াইন, কার্লোস তেভেস, আনহেল দি মারিয়া, হাভিয়ের মাসচেরানো…ক্লাব ফুটবলে এদের একেকজনের ব্যক্তিগত অর্জনের ডালি বলতে গেলে কানায় কানায় পূর্ণ। তবে জাতীয় দলের হয়ে কেউই এখনও কিছু জিততে পারেননি। এমন সব তারকায় ঠাসা আর্জেন্টিনা দলটির শিরোপা জয় প্রাপ্য বলেই মনে করেন মেসি।

ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড আগুয়েরো বিষয়টিকে দেখছেন একই দৃষ্টিকোণ থেকে। অধিনায়কের সঙ্গে কণ্ঠ মিলিয়ে তিনি বলেন, “এই প্রজন্মের খেলোয়াড়রা কিছু না জিতলে আমদের বাকি জীবন এ নিয়ে দু:খ করতে হবে।”

কাজটা আর্জেন্টিনার জন্যে সহজ হবে না আরণ স্বাগতিক চিলি টুর্ণামেন্ট বেশ ভালো ফুটবল খেলেই ফাইনাল পর্যন্ত এসেছে। সেমি-ফাইনালে পেরুকে ২-১ গোলের ন্যূনতম ব্যবধানে হারালেও অসাধারণ ফুটবল উপহার দেয় তারা।

লিওনেল মেসি আর তার দলের বিপক্ষেও কি একই ধরনের ফুটবল খেলতে পারবে চিলি? নাকি বিশেষ কোনো পরিকল্পনা আছে? ফাইনালের আগে এই প্রশ্নের মুখে পড়তে হয়েছে দেশটির কোচকে।  

সামপাওলি এই প্রশ্নের সোজাসাপ্টা উত্তরই দেন। "আমরা যেভাবে খেলি, খেলার সেই ধরণ পরিবর্তন করব না। পুরো কোপা আমেরিকায় যে পদ্ধতি নিয়েছি, সেটাই ব্যবহার করব।"
সামপাওলির জন্য এই ম্যাচ একটু অন্যরকমই। তাকে মুখোমুখি হতে হচ্ছে নিজ দেশ আর্জেন্টিনার বিপক্ষে। তবে এ বিষয় নিয়ে না ভেবে চিলিকে শিরোপা এনে দিতে চান তিনি।

"আমি একজন আর্জেন্টাইন এবং আমার চিলির নাগরিকত্বও নেই। কিন্তু চিলিকে চ্যাম্পিয়ন করার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।"

সান্তিয়াগোতে স্বাগতিক চিলির বিপক্ষে বাংলাদেশ সময় শনিবার রাত ২টায় কোপা আমেরিকার ফাইনাল খেলতে নামবে আর্জেন্টিনা। এই ফাইনাল নিয়ে মেসি তার প্রত্যয়ের কথা তুলে ধরেন।

আপনার মন্তব্য

আলোচিত