দেবকল্যাণ ধর বাপন

১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:১০

আরেকটি অভিষেকের অপেক্ষায় সিলেট

২০১৪ সালের ১৭ মার্চ আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু করে চা বাগান আর পাহাড়ের কোল ঘেঁষে গড়ে উঠা সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। তার চার বছর পর স্বাগতিক দলের অভিষেক হয় চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচের মধ্য দিয়ে।

পরবর্তীতে গেলো নভেম্বরের ৩ তারিখে সফরকারী জিম্বাবুয়ের সাথে স্বাগতিক বাংলাদেশের মধ্যকার টেস্ট ম্যাচের মধ্য দিয়ে ক্রিকেটের অভিজাত আঙিনাতেও পা রাখে সবুজে ঘেরা দৃষ্টিনন্দন এই স্টেডিয়াম। অপেক্ষা ছিলো ওয়ানডে ম্যাচের। এবার তাও পেতে যাচ্ছে সিলেটবাসী। আগামীকাল শুক্রবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের শেষ ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটেও অভিষেক হচ্ছে দেশের নয়নাভিরাম এ ক্রিকেট স্টেডিয়ামের।

২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে নতুন করে সাজানোয় হয় সিলেটের এই মাঠকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের কয়েকটি ম্যাচ হয়েছিল এখানে। আন্তর্জাতিক অভিষেক তখনই। ব্রিটিশ আদলে তৈরি নান্দনিক ভবন, দৃষ্টিনন্দন ছাউনি দিয়ে ঢাকা গ্যালারি, দেশের একমাত্র গ্রিন গ্যালারি মিলিয়ে সিলেট প্রথম দেখাতেই যে কারো মন জিতে নেওয়ার মতো।

১৮ হাজার ৫০০ দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন এই স্টেডিয়াম আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর এখনো পর্যন্ত ৭টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সিলেটে। ২০১৪ সালের বিশ্ব টি-টোয়েন্টির ৬টি ও চলতি বছরে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের একটি টি-টোয়েন্টি ম্যাচ হয়েছিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দিয়ে দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে যাত্রা শুরু করে সিলেট।

এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ হবে সিলেটেই। শুক্রবার দুপুর ১২টায় দিবারাত্রির ম্যাচে নামবে দুদল। এই ম্যাচ দিয়েই তাই সিলেটে অনুষ্ঠিত হবে প্রথম কোন ওয়ানডে।

তার আগের দিন বরাবরের মতো সিলেট এসে মাঠের প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মর্তুজা, ‘এই মাঠ অবশ্যই বাংলাদেশের অন্যতম সেরা। সিলেট এমনিতেই সুন্দর। স্টেডিয়ামের আশেপাশের এলাকাটাও খুব সুন্দর। সৌন্দর্যের কথা যদি বলেন তাহলে তো অবশ্যই এটা অন্যতম সেরা।’

ওয়েস্ট ইন্ডিজের সুন্দর সুন্দর মাঠের অভাব নেই। তবে সিলেটের মাঠে ঢুকে আর সব সুযোগ সুবিধা দেখে মুগ্ধ ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক রভম্যান পাওয়েল, 'এটা খুব সুন্দর স্টেডিয়াম। সুযোগ সুবিধা দেখে আমি অভিভূত। দুর্দান্ত বলা যায়।'

তবে সিলেটের এই সুন্দর মাঠে এখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এখানে খেলা একমাত্র টি-টোয়েন্টি আর টেস্টে হারতে হয়েছিল বাংলাদেশকে। সেই ক্ষত ভুলে ওয়ানডেতে ভিন্ন কিছু দেখছেন বাংলাদেশ অধিনায়ক, ‘পেছনেরটা মনে করে কোনো লাভ নেই। কালকে আমাদের নতুন ম্যাচ। নতুন কিছু। খুব ব্যাকফুটে আছি তাও না। ১-১ সমতায় আছে। সিরিজ নির্ধারণী ম্যাচ। এটা এমন না যে আমাদের সব কিছু হারিয়ে যাচ্ছে। ইতিবাচক খেলতে হবে। ওয়েস্ট ইন্ডিজ থেকে আপনি প্রত্যাশা করবেন ওরা সেরা ক্রিকেট খেলবে কালকে। আমাদেরকেও সেরা ক্রিকেট খেলতে হবে। এ গ্রাউন্ডে আগে কি হয়েছে সেটা ভেবে মাঠে নামলে আরও খারাপ হবে।’

আপনার মন্তব্য

আলোচিত