Advertise

স্পোর্টস ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০১৯ ০২:২০

ইয়াসিন ট্রফি জিতলেন অ্যালিসন বেকার

ফ্রান্স ফুটবল সাময়িকী গোলকিপারদের জন্যে ব্যালন ডি’অরের যে পুরস্কার চালু করেছে তার প্রথমটি জিতেছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার।

সোমবার ফ্রান্সের প্যারিসে 'ইয়াসিন ট্রফি' পুরস্কার বিজয়ী হিসেবে অ্যালিসনের নাম ঘোষণা করা হয়। ইয়াসিন ট্রফি জেতার পাশাপাশি অ্যালিসন ব্যালন ডি’অরের বর্ষসেরার তালিকার সাত নম্বরও হয়েছেন।

ব্যালন ডি'অরের আয়োজক 'ফ্রান্স ফুটবল' ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়েছে, এবারের ব্যালন ডি'অর অনুষ্ঠানে মোট চারটি পুরস্কার দেওয়া হবে। বর্ষসেরা ফুটবলার পুরুষ ও নারী, অনূর্ধ্ব-২১ বছর বয়সী সেরা ফুটবলারের কেপা ট্রফি এবং সেরা গোলরক্ষকের ইয়াসিন ট্রফি। নারী ক্যাটাগরিতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার শুরু হয়েছে গত বছর। এ বছর গোলরক্ষকের পুরস্কার চালু সম্পর্কে ফ্রান্স ফুটবলের ডিরেক্টর প্যাসকাল ফেরে বলেন, 'বিশ্বের সেরা গোলরক্ষককে আমরা সম্মানিত করতে চাই। যে প্যানেলটি ব্যালন ডি'অর পুরস্কারজয়ী ঠিক করেন, সেরা গোলরক্ষকও তারাই নির্বাচিত করবেন।

অ্যালিসন বেকার মার্ক আন্দ্রে টের স্টেগান (বার্সেলোনা ও জার্মানি), এডারসন মোজায়েজকে (ম্যানসিটি ও ব্রাজিল) হারিয়ে এই ইতিহাস গড়েন।

ইয়াসিন ট্রফি চালু হয় কিংবদন্তি গোলরক্ষক লেভ ইয়াসিনের নামে। ব্যালন ডি'অর চালুর ৬২ বছরের মধ্যে কোনো গোলরক্ষকের বর্ষসেরা হওয়ার ঘটনা মাত্র একটি; ১৯৬৩ সালে ব্যালন ডি'অর জিতেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের লেভ ইয়াসিন। এরপর আর কোন গোলরক্ষক এই পুরস্কার জেতেননি।

ফিফা বর্ষসেরা গোলকিপার নির্বাচিত হয়েছিলেন ব্রাজিলিয়ান গোলকিপার অ্যালিসন। উয়েফা বর্ষসেরা গোলকিপারও তিনিই। জিতেছে ইংলিশ প্রিমিয়ার লিগের গোল্ডেন গ্লাভস। কোপা আমেরিকাতেও জিতেছে গোল্ডেন গ্লাভস। সম্প্রতি ইএসপিএন প্রকাশিত ২০১৯ সালের সেরা গোলকিপারও হয়েছেন অ্যালিসন।

আপনার মন্তব্য

আলোচিত