স্পোর্টস ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০১৯ ১২:০১

নাইটহুড উপাধি পেলেন ক্লাইভ লয়েড-গর্ডন গ্রিনিজ

ক্রিকেটে অসামান্য অবদান আছে ক্যারিবীয় গ্রেট ক্লাইভ লয়েড ও গর্ডন গ্রিনিজের। ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ স্বর্ণযুগে প্রবেশ করেছিল তাদের সময়েই। ক্যারিবীয় এই সাবেক দুই ক্রিকেটারকে এবার নাইটহুড সম্মানে ভূষিত করলো যুক্তরাজ্য।

যুক্তরাজ্যের রানীর দেওয়ার সর্বোচ্চ সম্মানজনক উপাধি এই নাইটহুড। সেই উপাধির জন্য শুক্রবার নতুন বছরের সম্মানিত ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন তারা।

ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ ট্রফিটি জিতেছিল ক্লাইভ লয়েডের অধীনে। একই কীর্তির পুনরাবৃত্তি করেন ১৯৭৯ সালেও। বর্তমানে ৭৫ বছর হয়ে যাওয়া লয়েড খেলেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে। জাতীয় দলের অধিনায়ক হয়ে খেলেছেন ১৯৭৪ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত। তার সময়েই ক্রিকেট বিশ্বে একচেটিয়া আধিপত্য ছিল ক্যারিবীয়দের। আর এই সময়েই দলটির দাপুটে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন গর্ডন গ্রিনিজ।

একই সম্মাননায় ভূষিত হয়েছেন তিনিও। বাংলাদেশের সাবেক কোচ গর্ডন গ্রিনিজকে বলা হয়ে বিশ্বের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান। ক্লাইভ লয়েডের সেই সময়কার দলে অন্যতম চরিত্র ছিলেন তিনি।

ক্রিকেটে তার অসামান্য ভূমিকা ও উন্নয়নের জন্যই এই সম্মানে তাকে ভূষিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। তার অধীনে ১৯৯৭ সালে বাংলাদেশ আইসিসি ট্রফি জিতে প্রথমবার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছিল।

১৭ বছরের ক্রিকেট ক্যারিয়ারে গ্রিনিজ খেলেছেন ১০৮টি টেস্ট। এই সময়ে ৪৪.৭ গড়ে তুলেছেন ৭ হাজার ৫৮৮ রান। ১২৮টি ওয়ানডেতে ৪৫ গড়ে তার সংগ্রহ ছিল ৫ হাজার ১৩৪ রান।

এছাড়া ইংল্যান্ডকে প্রথমবার বিশ্বকাপ জিতিয়ে চার ক্রিকেটারও পেয়েছেন সম্মাননা। পূর্বঘোষণা অনুযায়ী বেন স্টোকস রয়েছেন এই তালিকায়। রয়েছেন দলটির অধিনায়ক এউইন মরগান, জো রুট ও জস বাটলার। একই সঙ্গে ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো কোচ ট্রেভর বেইলিস ও ইসিবি চেয়ারম্যান কলিন গ্রেভসকেও দেওয়া হয়েছে এই সম্মাননা। এর ফলে এখন থেকে তাদের ডাকা হবে ‘স্যার’ হিসেবে।

আপনার মন্তব্য

আলোচিত