ক্রীড়া প্রতিবেদক

০১ মার্চ, ২০২০ ১৬:৪৭

রানের পাহাড়ে বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ৩২১ রান। এ ম্যাচে লিটন দাসের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে বড় সংগ্রহ পায় টাইগাররা। নির্ধারিত ৫০ ওভার শেষে বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে সংগ্রহ ৩২১ রান। যা জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার ক্যাপ্টেন মাশরাফী বিন মোর্ত্তজা। বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধন করতে করতে নামেন তামিম ইকবাল ও লিটন দাস। শুরু থেকেই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে থাকেন লিটন। তবে অপরপ্রান্তে অনেকটাই খোলসবন্দী হয়ে থাকেন তামিম।

প্রথম পাওয়ার প্লের ১০ ওভার থেকে ৪৪ রান যোগ করেন দুই ওপেনার। এর ভেতর লিটনের ব্যাট থেকে ২৭ (২৯ বল) ও তামিমের ব্যাট থেকে ১৫ রান (৩১ বল) আসে। দেখেশুনে খেলতে থাকলেও অভিষিক্ত ওয়েসলে মাধেভেরের সামনে বেশিক্ষণ টিকতে পারেননি তামিম। ৪৩ বলে ২৪ রান করে সাজঘরে ফেরেন এই ওপেনার।

তামিম ফিরলেও রানের চাকা সচল রাখেন লিটন। ৪৫ বলে পূর্ণ করেন ব্যক্তিগত অর্ধশতক। ২০ ওভারে দলীয় শতকের দেখা পায় বাংলাদেশ। এর কিছুক্ষণ পর ৩৮ বলে ২৯ রান করে আউট হন নাজমুল হোসেন শান্ত।

অন্য দুই ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারলেও ঠান্ডা মাথায় এগোতে থাকেন লিটন দাস। শুরু থেকেই বাহারি শটে খেলতে থাকা এই ব্যাটসম্যান ৯৫ বলে পূরণ করেন ক্যারিয়ারের দ্বিতীয় শতক।

দাপুটে ব্যাটিংয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেওয়া ডানহাতি এই ব্যাটসম্যানকে ইনিংস শেষ না করেই মাঠ ছাড়তে হয়। ব্যক্তিগত ১২৬ রানের মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। দারুণ ছন্দে ব্যাটিং করতে থাকা লিটন আরও কিছুটা সময় উইকেটে থাকতে পারলে বাংলাদেশের সংগ্রহ আরও বড় হতেই পারত। তবে  শেষের দিকে রান বাড়িয়ে নেওয়ার কাজটি করেছেন মাহমুদউল্লাহ, মিঠুন ও সাইফউদ্দিনরা।

মাহমুদউল্লাহ ৩২ রান করে আউট হলেও মিঠুন তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি। ৪১ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫০ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। বিশ্বকাপের পর ওয়ানডে দলে ফেরা সাইফউদ্দিন ব্যাট হাতে ঝড় তোলেন। ১৫ বলে ৩টি ছক্কায় হার না মানা ২৮ রানের ঝড়ো ইনিংস খেলেন তরুণ এই অলরাউন্ডার। জিম্বাবুয়ের ডানহাতি পেসার ক্রিস এমপফু সর্বোচ্চ ২টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ৩২১/৬ (লিটন ১২৬ আহত অবসর, তামিম ২৪, শান্ত ২৯, মুশফিক ১৯, মাহমুদউল্লাহ ৩২, মিঠুন ৫০, সাইফউদ্দিন ২৮*, মিরাজ ৭, মাশরাফি ০*; এমপোফু ২/৬৮, মুম্বা ১/৪৫, মাধেভেরে ১/৪৮, টিরিপানো ১/৫৬, রাজা ০/৫৬, মাটুমবোডজি ১/৪৭)।

আপনার মন্তব্য

আলোচিত