মাধবপুর প্রতিনিধি

২৩ এপ্রিল, ২০২১ ১৮:২৬

করোনায় বিশ্ববিদ্যালয় বন্ধ, নতুন ফল চাষে মনোযোগী মাধবপুরের তরুণ

মহামারি করোনার রোধে চলমান লকডাউনে নিজ জমিতে ড্রাগন চাষে স্বপ্ন বুনছেন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসান ভূইয়া। হবিগঞ্জের মাধবপুরের এই তরুণ বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় নিজ উদ্যেগে উপজেলায় সর্বপ্রথম ড্রাগন চাষাবাদ শুরু করেছেন।

চৌমুহনী ইউনিয়নের হাসিনাবাদ গ্রামে ৩০শতাংশ ভূমিতে ব্যতিক্রমি এই ফলের চাষে স্বপ্ন বুনে যাচ্ছেন তিনি। আশুগঞ্জ সার কারখানার সাবেক কর্মচারী মরহুম আজিজুল ইসলাম ভূইয়ার একমাত্র ছেলে ডেফোডিল ইনভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের ছাত্র হাসান আল ভূইয়া, পিতার রেখে যাওয়া জমিতে এ চাষাবাদ করছেন।

করোনা মহামারির কারনে বিশ্ববিদ্যালয় বন্ধ ও দেশব্যাপি লকডাউন কার্যকর থাকায় ড্রাগনের সেবা যত্ন করেই সময় পার করছেন তিনি।

হাসান আল ভূইয়ার সাথে কথা বলে জানা যায়, তার বাড়ির পাশের ৩০ শতাংশ জমিতে ২১০টি আরসিসি পিলার স্থাপন করে প্রতিটি পিলারের চার পাশে চারটি করে ড্রাগনের কান্ড রোপন করেছেন। ইউটিউবে দেখে এবং স্থানীয় উপজেলা কৃষি কর্মকর্তার পরামর্শে মাধবপুরে প্রথম তিনি এ চাষাবাদ শুরু করেছেন। ড্রাগনের চারাগুলো বগুড়া থেকে সংগ্রহ করেছেন।

মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আল মামুন হাসান জানান- মাধবপুরে সর্বপ্রথম ড্রাগন চাষী হাসান ভূইয়াকে উপজেলা কৃষি অধিদপ্তর কর্তৃক সময়ে সময়ে পরামর্শ দেওয়া হচ্ছে। ড্রাগন চাষের সফলতার জন্য তিনি নিজেও ওই জমিতে গিয়ে দেখভাল করে যাচ্ছেন। প্রাকৃতিক প্রতিকূল পরিবেশ সৃষ্টি না হলে আশানুরুপ ফলন আশা করা যায় বলে তিনি জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত