নিজস্ব প্রতিবেদক

০৬ মে, ২০২১ ০২:০৯

ফেসবুক হ্যাকের আগে প্রযুক্তিতে দুর্বল মানুষদের টার্গেট করত সুমন

সুমন আহমদ (২২)। দৃশ্যমান কোনো পেশা নেই তার। দিব্যি ঘুরে ফিরে চলছে তার জীবন। তবে দৃশ্যের অন্তরালের তার পেশা মানুষের ফেসবুক হ্যাক করে প্রতারণা করা। এই কাজে সে খুবই দক্ষ। ফেসবুক, ম্যাসেঞ্জার হ্যাক করার আগে টার্গেট করত গ্রামের সহজ সরল ও প্রযুক্তিতে দুর্বল মানুষদের।

এরপর তাদের থেকে নানাভাবে অর্থ হাতিয়ে নিত। ইতিমধ্যে প্রতারণা করে সে বিভিন্ন জনের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়েও নিয়েছে। তবে শেষ রক্ষা হয়নি। ধরা পড়েছে র‌্যাবের হাতে।

বহুমুখী এই প্রতারককে মঙ্গলবার দিবাগত রাতে সিলেটের গোয়াইনঘাট থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৯ এর একটি দল। তার বাড়ি সিলেটের জৈন্তাপুর উপজেলার গিলাতৈল গ্রামে। সে ওই গ্রামের মহরম আলীর ছেলে।

বুধবার র‌্যাব-৯ এর গণমাধ্যম বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য তাকে জালালাবাদ থানায় হস্তান্তর করেছে র‌্যাব।

র‌্যাব সূত্র জানা গেছে, গ্রেপ্তারকৃত সুমন ডিজিটাল ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে ফেইসবুক আইডি, ম্যাসেঞ্জার হ্যাক করে বিকাশ ও নগদ অ্যাকাউন্টের মাধ্যমে প্রতারণা করত। গত ২৮ মার্চ সিলেটের জালালাবাদ থানা এলাকার এক নারী থানায় জিডি করেন। এতে তিনি উল্লেখ করেন, যে তার ব্যবহৃত ফেসবুক আইডি ও ম্যাসেঞ্জার হ্যাক করে প্রতারণা করার উদ্দেশ্যে কেউ একজন তার নিজের আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের নিকট একটি বিকাশ নাম্বার (০১৮৯৩-৩৪৮৬১১) দিয়ে টাকা পাঠাতে বলে। সরল বিশ্বাসে দুজন ব্যক্তি ১০ হাজার টাকা ও আরেকজন ৫ হাজার টাকা প্রদান করেন। এমন অভিযোগের ভিত্তিতে র‌্যাব-৯ অনুসন্ধান শুরুর এক পর্যায়ে তথ্য প্রযুক্তির সাহায্যে প্রতারক সুমনকে চিহিৃত করতে সক্ষম হয়। মঙ্গলবার রাতে গোয়াইনঘাট থানার নলজুরি বাজার এলাকায় অভিযান চালিয়ে র‌্যাব তাকে গ্রেপ্তার করে।  

র‌্যাবের জিজ্ঞাসাবাদে সুমন জানায়, সে পেশাদার প্রতারক। প্রতারণার মাধ্যমে সে বিভিন্ন জনের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে। গ্রামের সহজ সরল মানুষ যারা প্রযুক্তি ক্ষেত্রে দুর্বল এমন ব্যক্তিদের টার্গেট করে তাদের ব্যবহৃত ফেসবুক ম্যাসেঞ্জার হ্যাক করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়। আবার অনেক ক্ষেত্রে প্রতারণার শিকার গ্রাহকদের বিভিন্ন ধরনের লোভ-লালসা দেখিয়ে প্রলুদ্ধ করে অর্থ হাতিয়ে নিত। তার দৃশ্যমান কোনো পেশা নেই। ফেসবুক, বিকাশ প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়াই তার পেশা।

আপনার মন্তব্য

আলোচিত