শাবি প্রতিনিধি:

০৮ ডিসেম্বর, ২০২১ ২০:১৪

শাবিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ: প্রসঙ্গ জেনোসাইড বিষয়ক সেমিনার

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বাংলা বিভাগের আয়োজনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ: প্রসঙ্গ জেনোসাইড বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান আলোচক হিসেবে ছিলেন জেনোসাইড গবেষক হাসান মোরশেদ।

প্রধান অতিথি বক্তব্যে উপাচার্য বলেন, পাকিস্থানীদের কাজ ছিল এই দেশের মুক্তিযোদ্ধাদের নিশ্চিহ্ন করা। মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানীরা এই দেশের সাধারণ মানুষের ওপর যে বর্বরতা চালিয়েছিল তা ইতিহাসে বিরল। জেনোসাইডের কথা বললে অপারেশন সার্চ লাইটের কথা মনে পড়ে। এই গণহত্যায় শিক্ষার্থী, শিক্ষক কাউকে বাদ রাখা হয়নি। সারাদেশে অনেক হত্যাকান্ড ঘটেছে। তবে সঠিক গবেষণার অভাবে এই হত্যাকান্ডের চিত্র এখনো ভালোভাবে প্রকাশ পায়নি।

সেমিনারে বাংলা বিভাগের প্রধান ফারজানা সিদ্দিকার সভাপতিত্বে ও সেমিনারের আহ্বায়ক বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরিন আক্তার সরকারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান, প্রক্টর ড. আলমগীর কবীর, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, অধ্যাপক ড. মো. আশ্রাফুল করিম, অধ্যাপক ড. মো. রেজাউল ইসলাম, অধ্যাপক ড. মো. ফয়জুল হক অধ্যাপক ড. মো. জফির উদ্দিন, বিবিএ অনুষদের ডিন অধ্যাপক ড. খাইরুল ইসলাম শাবিপ্রবি সাইকোলজিস্ট ফজিলাতুন্নেসা শাপলাসহ বিভাগের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত