নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার

১৩ জানুয়ারি, ২০২২ ১৭:১১

৭৫ কেজি ওজনের মাছের দাম ১ লাখ ৬০ হাজার

পৌষসংক্রান্তি বা মকরসংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। দিনটি উপলক্ষে নতুন ধানের চাল গুঁড়া করার ধুম পড়ে, ঘরে ঘরে তৈরি হয় নানান স্বাদের পিঠাপুলি। নদীমাতৃক গ্রামবাংলার কোথাও এখনো দিনটিতে বসে জমজমাট মাছের মেলা।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সে রকমই এক মাছের মেলায় সাড়া ফেলে দিয়েছে ৭৫ কেজির এক বাগাড়। বিক্রেতা মাছটির দাম হেঁকেছেন ১ লাখ ৬০ হাজার টাকা!

যুগ যুগের ঐতিহ্য মেনে দিনব্যাপী এ মেলা বসেছে আজ বৃহস্পতিবার শ্রীমঙ্গল শহরের নতুন বাজারে। পৌষসংক্রান্তি কাল শুক্রবার হলেও পুরো মৌলভীবাজারে বিভিন্ন স্থানে গতকাল মঙ্গলবার থেকেই বসতে শুরু করেছে পৌষসংক্রান্তির মাছের মেলা। এসব মেলায় দূরদূরান্ত থেকে আসছে বিভিন্ন প্রজাতির বড় বড় সব মাছ। এর বেশির ভাগই নদী-হাওর-পুকুরের দেশি মাছ। কোনো কোনোটি চোখ ধাঁধিয়ে দিচ্ছে ক্রেতাদের।

আজকের মেলায় এ রকমই একটি এই ৭৫ কেজির বাগাড়। মেলায় আসা সব মাছের মধ্যে সবার আকর্ষণ হয়ে উঠেছে বিশাল এই মাছ। মাছটি বাজারে এনেছেন হাফিজ আহমেদ নামের এক মাছ বিক্রেতা। দুপুর পর্যন্ত এই বাগাড়ের দাম উঠেছে ৬০ হাজার টাকা। কিন্তু বিক্রেতা হাফিজ ১ লাখ ২০ হাজার টাকা না হলে মাছটি বিক্রি করবেন না পণ করেছেন। প্রত্যেকে একবার হলেও মাছটির কাছে গিয়ে দাঁড়াচ্ছেন। কেনার সাধ্য না থাকলেও নজর বোলাতে তো অসুবিধা নেই!

হাফিজ বলেন, তাঁর আনা বাগাড় মাছটির ওজন ৭৫ কেজি। এই মাছটি মেঘনা নদী থেকে ধরা হয়েছে। মাছটির দাম ৮০ হাজার টাকা উঠলেও আরও বেশি দামে বিক্রির অপেক্ষায় আছেন তিনি। প্রত্যাশা অনুযায়ী দাম পাবেন বলে তিনি মনে করছেন।

সকালে মাছবাজারে দেখা যায়, বাগাড়টি ছাড়াও বড় বড় রুই, কাতলা, বোয়াল নিয়ে বসেছেন বিক্রেতারা। এ ছাড়া রয়েছে বাগাড়, চিতল, আইড়, ব্রিগেড, সিলভার কার্পসহ বিভিন্ন জাতের মাছ। ক্রেতা ও বিক্রেতার আগমনে জমে উঠেছে মাছের এই মেলা।

এসব বড় মাছের একেকটির দাম চাওয়া হচ্ছে ২০ থেকে ২৫ হাজার টাকা। তবে কেজি হিসাবে চাচ্ছেন ১ হাজার থেকে ১ হাজার ৫০০ টাকা। মাছের মেলায় আসা ক্রেতা সনেট দেব চৌধুরী বলেন, পৌষসংক্রান্তিতে বাসায় তৈরি হয় নানা ধরনের পিঠাপুলি। তার সঙ্গে মেলা থেকে বড় আকারের পছন্দের মাছ না কিনলে উৎসব জমে না৷

মেলা থেকে উৎসবমুখর পরিবেশে একেকজন ক্রেতা মাছ কিনে হাসিমুখে হাঁটা ধরছেন বাড়ির পথ।

মেলা বসেছে মৌলভীবাজারের শেরপুরেও বাংলাদেশের সবচেয়ে বড় মাছের মেলা বসে সেখানে একদিনে কয়েক কোটি টাকার মাছ বিক্রি হয় শেরপুরে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দুপুরে শ্রীমঙ্গল নতুন বাজারে মাছ মেলায় দেখা গেছে নানা জাতের মাছের পসরা সাজিয়ে রেখেছেন মাছ ব্যবসায়ীরা। মেলায় দুটি বাগাড় মাছই সবচেয়ে বড়। বড় বাগাড় মাছটির ওজন ৭৫ কেজি এর চেয়ে ছোট মাছটির ওজন ৪৫ কেজি।
 মাছ ব্যবসায়ী শফিক মিয়া বলেন, রুই, কাতল, মৃগেল, বোয়াল, চিতলসহ বহু টাকার মাছ মেলা উপলক্ষে এনেছি। করোনার কারনে ভালো দাম পাওয়া নিয়ে চিন্তায় আছি।

মেলা মাছ কিনতে আসা গোলাম মোস্তফা ও আবুল কাশেম জানান, ৭৫ কেজি ওজনের বাগাড় মাছটি এ বছর মেলার সবচেয়ে বড় মাছ। মেলায় যেসব মাছ উঠেছে সব বড়লোক আর পয়সাওয়ালাদের জন্য। মধ্যবিত্ত আর নিম্নবিত্তদের এসব মাছ কেনা অসম্ভব।

শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো. আক্তার হোসেন বলেন, পৌষ সংক্রান্তি উপলক্ষে মেলায় বড় বড় মাছ আনা হয়েছে। একসঙ্গে এত বড় মাছ সারা বছর বাজারে চোখে পড়ে না। গত বছরের তুলনায় এবার মেলায় মাছ কিছুটা কম উঠেছে বলেন।

আপনার মন্তব্য

আলোচিত