তাহিরপুর প্রতিনিধি:

১৭ মে, ২০২২ ২৩:৫৫

যাদুকাটা নদীর পানি বিপদসীমার উপরে, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা, বৌলাই ও পাটলাই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে অতিক্রম করায় মঙ্গলবার সকাল থেকে তাহিরপুর-বিশ্বম্ভরপুর-সুনামগঞ্জ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। উপজেলার ৭টি ইউনিয়নের নিম্নাঞ্চলের পরিস্থিতির অবনতিসহ হাওর বেষ্টিত দ্বীপ সাদৃশ্য গ্রাম গুলোতে পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়ায় চারদিকে পানিতে থৈ থৈ করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, হাওর প্রধান নদীর পানি বেড়ে যাওয়ায় উপজেলার নিম্নাঞ্চল, সীমান্ত এলাকা ও উঁচু এলাকা পানিতে তলিয়ে যাচ্ছে। উপজেলার হাওরে কৃষকের ইরি ও বোরো ধান, বাদামের গাছ বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে এছাড়াও নষ্ট হচ্ছে মৌসুমী সবজি। নিম্নাঞ্চলের সড়ক ও ঘরবাড়ি প্লাবিত হচ্ছে। অনেকেই আধাকাচা পাকা ধান কাটতে পেরেছেন, অনেকেই পারেননি। এতে করে দিনমজুর ও গরীব, মেহনতী মানুষ পড়েছে দুর্ভোগে।

তাহিরপুর উপজেলার বালিজুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজাদ হোসাইন জানান, ঢলের পানিতে রাস্তাঘাট ডুবে গেছে। পানির কারণে চলাচল করা যাচ্ছে না। নিন্মাঞ্চলে অনেক ঘরে পানি উঠেছে। বাদাম, মৌসুমী সবজি ও ধানের ক্ষতি হয়েছে।

সিএনজি চালক মাসুক মিয়া জানান, পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার আনোয়রপুর বাজারের সামনে পানিতে সড়ক ডুবে আছে এ কারণে সুনামগঞ্জ যেতে পারছি না যাত্রী নিয়ে। নৌকা দিয়ে যাত্রীরা পাড় হয়ে মটর সাইকেলে সুনামগঞ্জ যাতায়াত করছে।

তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমদ মোরাদ জানান, আমার এলাকা হাওর বেষ্টিত দ্বীপ সাদৃশ্য গ্রাম গুলো পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়ায় চারদিকে পানিতে ভরপুর। সড়ক যোগযোগ বিচ্ছিন্ন ও নিম্নাঞ্চলের বসত বাড়িতে পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে দূর্ভোগে পরেছে দিনমজুর ও অসহায় পরিবারের মানুষজন।

তাহিরপুর উপজেলা কৃষি অফিসার হাসান উদ দোলা বলেন, ঢলের ক্ষয়ক্ষতির বিষয়ে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এখন পর্যন্ত তাহিরপুর উপজেলা ৭০ হেক্টর জমির ইরি ও বোরো ক্ষতি হয়েছে ও ৫০ হেক্টর জমির বাদাম গাছ পানিতে তলিয়ে গেছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির জানান, পাহাড়ি ঢলের পানিতে সড়ক ডুবে থাকায় তাহিরপুর থেকে সুনামগঞ্জ যানবাহন চলাচল বন্ধ রয়েছে। হাওর বেষ্টিত দ্বীপ সাদৃশ্য গ্রাম গুলোসহ নিন্মাঞ্চলের পাহাড়ি ঢলের পানি বাড়ার খোঁজখবর রাখিছি। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত