সিলেটটুডে ডেস্ক

০৭ জুলাই, ২০২২ ১৪:২৩

সিলেটে এমপিওভুক্ত হলো যে ১৬৬ শিক্ষা প্রতিষ্ঠান

সারাদেশে নতুন করে ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে ১৬৬টি প্রতিষ্ঠান রয়েছে সিলেট বিভাগের। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এমপিওভুক্ত প্রতিষ্ঠানের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে।

তালিকা অনুযায়ী, সিলেট বিভাগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ৩২টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৬৭টি মাধ্যমিক বিদ্যালয়, ১৯টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১৭টি উচ্চ মাধ্যমিক কলেজ, একটি ডিগ্রি কলেজ এমপিওভুক্ত হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ১৯টি দাখিল মাদরাসা, ৯টি আলিম মাদরাসা ও একটি কামিল মাদরাসা রয়েছে। এ ছাড়া এইচএসসি বিএম প্রতিষ্ঠান রয়েছে একটি।

এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়:

সিলেট জেলা: সিলেট জেলায় ১৪টি নিম্ন মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এগুলো হলো- সিলেটের বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চি একাডেমি স্কুল ও দেমাশাদ হাই স্কুল, ওসমানীনগরের ইয়াহিয়া চৌধুরী জুনিয়র হাই স্কুল ও জয়বুন্নেছা গার্লস হাই স্কুল, দক্ষিণ সুরমার অনিলগঞ্জ জুনিয়র হাই স্কুল, কোম্পানীগঞ্জের দিগলবাকেরপার ফেদারগাঁও জুনিয়র হাই স্কুল, গোয়াইনঘাট ইমরান আহমদ গার্লস স্কুল, নলজুরি সপ্তগ্রাম জুনিয়র স্কুল, জৈন্তাপুরের এম আহমদ পাবলিক জুনিয়র স্কুল, বিয়ানীবাজারের চারখাই তাহিরুননেছা চৌধুরী একাডেমি, বিয়ানীবাজার জামেয়া ইসলামিয়া হাইস্কুল, বিবিরাজ জুনিয়র হাই স্কুল, হাজী ফয়জুর রহমান একাডেমি এবং গোলাপগঞ্জের মকবুল আহমেদ আইডিয়াল একাডেমী।

সুনামগঞ্জ জেলা: এ জেলায় ৬টি নিম্ন মাধ্যমিক প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এগুলো হলো- সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার আব্দুর রশিদ মেমোরিয়াল জুনিয়র স্কুল, শাল্লা উপজেলার প্রতাপপুর পাবলিক জুনিয়র হাই স্কুল, মাহিম চন্দ্র জুনিয়র হাই স্কুল, আব্দুল মান্নান চৌধুরী জুনিয়ার স্কুল, ছাতক উপজেলার হাজী রইছ আলী জুনিয়র সেকেন্ডারি স্কুল ও মোগলগাঁও জুনিয়র স্কুল।

মৌলভীবাজার জেলা: মৌলভীবাজারে এমপিওভুক্ত হওয়া ৫টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হলো- বড়লেখা উপজেলার সোনতুলা হাইস্কুল, জুড়ী উপজেলার কৃষ্ণনগর বাছিরপুর জুনিয়র স্কুল, কুলাউড়া উপজেলার মনোহরপুর জুনিয়র হাই স্কুল, রাজনগর উপজেলার অন্তেহরি আদর্শ হাই স্কুল এবং কমলগঞ্জ উপজেলার বদরুন নাহার ভুইয়া জুনিয়র গার্লস স্কুল।

আপনার মন্তব্য

আলোচিত