নিজস্ব প্রতিবেদক

২০ মে, ২০২৩ ২২:৪৬

সিলেটে বাবরুল হোসেন বাবুলকে নিয়ে গুঞ্জন

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে হঠাৎ করে আলোচনায় উঠে এসেছেন বাবরুল হোসেন বাবুল। দীর্ঘদিন ধরে প্রবাসে থাকা বাবরুল হোসেন নির্বাচনকে সামনে রেখে সিলেটে আসছেন বলে জানা গেছে। নির্বাচনে মেয়র পদে প্রার্থীও হতে পারেন তিনি, এমনটাই জানাচ্ছেন তার ঘনিষ্ঠজনেরা।

বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর এমন গুঞ্জন ছড়াচ্ছে। মেয়র আরিফ শনিবার (২০ মে) সিলেটের রেজিস্ট্রারি মাঠে এক নাগরিক সভায় বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়ে নির্বাচন বর্জন করছেন।

বীর মুক্তিযোদ্ধা বাবরুল হোসেন সিলেট পৌরসভার দুবারের সাবেক চেয়ারম্যান ও সদর উপজেলা পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। সিলেট জেলা ছাত্রলীগের সাবেক এই সাধারণ সম্পাদক একসময় সিলেট আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ছিলেন। সিলেটে একসময় ব্যাপক জনপ্রিয়তা ছিল তার।

পরে জাতীয় পার্টিতে যোগ দিয়ে দলটির তৎকালীন চেয়ারম্যান এইচ এম এরশাদের উপদেষ্টার দায়িত্ব পান। বর্তমানে রাজনীতি থেকে অনেকটাই দূরে, যুক্তরাষ্ট্রে থাকছেন স্থায়ীভাবে।

বাবরুল হোসেন বাবুল ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন রিপোর্ট বাতিল, ১৯৬৬ সালের ঐতিহাসিক ৬ দফা, ১৯৬৮ সালে আইয়ুববিরোধী আন্দোলন, ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে ছিলেন প্রথম সারির ছাত্রনেতা। অংশ নিয়েছিলেন মুক্তিযুদ্ধেও। মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করে ৪ নম্বর সেক্টরের অধীনে ব্যাটালিয়ন কমান্ডার হিসেবে সাহসিকতার পরিচয় দেন।

সিলেটে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ স্থানীয় অনেক আন্দোলন-সংগ্রামের বলিষ্ঠ কণ্ঠস্বর ছিলেন বাবরুল হোসেন বাবুল। স্বাধীনতাত্তোর বাংলাদেশে ১৯৭৩ সালে সর্বজনীন ভোটে প্রথম এবং ১৯৭৭ সালে দ্বিতীয়বার সিলেট পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। পরবর্তীতে দেশে উপজেলা পদ্ধতি চালু হলে ১৯৮৫ সালে তিনি প্রথম সিলেট সদর উপজেলা পরিষদের প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। সিলেট সিটি করপোরেশন নির্বাচনেও অংশ নিয়েছিলেন তিনি, যদিও শেষ পর্যন্ত হারিয়েছিলেন জামানতও।

আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সূচি রয়েছে। এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী করেছে যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীকে, জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন ব্যবসায়ী নজরুল ইসলাম বাবুল। ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রার্থী দিয়েছে এই নির্বাচনে। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে বেশ কয়েকজন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে বিএনপি নির্বাচন বর্জন করায় প্রার্থী হচ্ছেন না বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। এমন অবস্থায় বাবরুল হোসেন বাবুল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারবেন বলে অনেকেই মনে করছেন। আরিফের ‌'বিকল্প প্রার্থী' হিসেবেও বাবুলের নাম উচ্চারিত হচ্ছে।

একটি সূত্র বলছে, দেশে থাকাকালে জনপ্রতিনিধির পাশাপাশি বাবরুল হোসেন বাবরুল সিলেটের সামাজিক আন্দোলনেও পরিচিত মুখ ছিলেন। ‘জাগো সিলেট’ নামের একটি সংগঠনের জন্ম দিয়ে একসময় তিনি স্থানীয়ভাবে জনপ্রিয়তা অর্জন করেন।

ষাট ও সত্তরের দশকের সাবেক ছাত্রনেতা তিনি। স্বতন্ত্র প্রার্থী হলেও তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও তৈরি করতে পারবেন, এমনই আলোচনা নগরজুড়ে।

১৯৪৯ সালে পিতার কর্মস্থল তৎকালীন সুনামগঞ্জ মহকুমার ছাতকে বাবরুল হোসেন বাবুলের জন্ম। পিতা পুলিশ কর্মকর্তা মন্তাজ আলীর পৈতৃক নিবাস সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার দেউলগ্রামে।

আপনার মন্তব্য

আলোচিত