জৈন্তাপুর প্রতিনিধি

৩১ মে, ২০২৩ ০৪:০২

জৈন্তাপুরে শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

সিলেটের জৈন্তাপুর উপজেলায় মাধ্যমিক পর্যায়ের সকল স্কুল মাদ্রাসার প্রধান শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির দক্ষতা উন্নয়ন বৃদ্ধি বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) উপজেলা পরিষদ হলরুমে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং জৈন্তাপুর উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিস আয়োজিত পারফরমেন্স বেজড গ্র্যান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশনস (পিবিজিএসআই) স্কিম ও সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) অধীনে এই প্রশিক্ষণ কর্মশালা বাস্তবায়ন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-বশিরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে জৈন্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ বলেন, জনসম্পৃক্তি বৃদ্ধিকরণ এবং মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে জবাবদিহি পদ্ধতি উন্নতকরণে শিক্ষকসহ সংশ্লিষ্টদের প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা কাজে লাগতে হবে। একবিংশ শতাব্দীর জন্য বৈশ্বিক মানের নাগরিক উন্নয়নে আরও কার্যকর, ন্যায়সঙ্গত, অন্তর্ভুক্তিমূলক ও গুণগত মানের মাধ্যমিক শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে সরকার শিক্ষকদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছেন। শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়ন বৃদ্ধি পাবে।

তিনি বলেন, জৈন্তাপুর উপজেলায় শিক্ষার গুনণত মান উন্নয়নে শিক্ষক ও প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কমিটিকে শক্তিশালী করা প্রয়োজন।

তিনি শিক্ষাক্ষেত্র জৈন্তাপুরকে এগিয়ে নিতে শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ভাবে দায়িত্ব পালন করার আহবান জানান।

উপজেলা একাডেমিক সুপারভাইজর (মাধ্যমিক) মো. আজিজুল হক খোকনের উপস্থাপনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বশির উদ্দিন, জেলা শিক্ষা অফিসার আবু সাঈদ মো. আব্দুল ওয়াদুদ, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলী, জৈন্তাপুর ইমরান আহমদ সরকারি মহিলা কলেজের প্রশাসনিক কর্মকর্তা সহকারী অধ্যাপক শাহেদ আহমদ, নিজপাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইন্তাজ আলী, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম, ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিক আহমদ ও জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি নূরুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন চারিকাটা দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো. মামুনুর রশিদ এবং গীতা পাঠ করেন দরবস্ত মাওলানা আব্দুল লতিফ জুলেখা গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষক অঞ্জনা দেবী নাথ।

অনুষ্ঠানে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে জৈন্তাপুর উপজেলা পর্যায়ের বিজয়ীদের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।

উপজেলার মাধ্যমিক পর্যায়ের সকল স্কুল, মাদ্রাসার প্রতিষ্ঠান প্রধান ও ব্যবস্থাপনা কমিটির সভাপতিসহ সংশ্লিষ্ট শিক্ষকগণ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত