শাকিলা ববি

১৩ ফেব্রুয়ারি , ২০২৪ ১৮:১১

সিলেটে এবার পাঁচশ’ মণ্ডপে সরস্বতী পূজা, প্রতিমা কেনার ধুম

সিলেট নগরীর বন্দরবাজার সড়কের পাশে নানা রঙয়ের শাড়ি পরিয়ে সারিবদ্ধ করে রাখা সরস্বতী দেবীর প্রতিমা। হাতে বীণা নিয়ে বাহারি সাজে সজ্জিত প্রতিমাগুলো এই পথে চলা যে কারো নজর কাড়ছে।

নগরীর বাণিজ্যিক এলাকা মহাজনপট্টির প্রবেশ মুখে বন্দরবাজার সড়কের পাশে দেবী সরস্বতীর প্রতিমার পসরা বসিয়েছেন কয়েকজন ভ্রাম্যমাণ বিক্রেতা। এই বিক্রেতাদের বেশিরভাগই এসেছেন সিলেটের আশপাশের জেলা থেকে। সরস্বতী পূজা উপলক্ষে শুধুমাত্র নিজেদের তৈরি করা প্রতিমা বিক্রির জন্য প্রতিবছর সিলেটে আসেন তারা।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যাদেবী সরস্বতী পূজা। এ উপলক্ষে সিলেট জেলাসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলা উপজেলা থেকে ব্যবসায়ীরা সিলেটে এসেছেন নিজেদের তৈরি প্রতিমা বিক্রির জন্য। গত শনিবার থেকে ভ্রাম্যমাণ ভাবে দেবী সরস্বতীর প্রতিমা বিক্রি করছেন বিক্রেতারা। তবে নগরীর দাঁড়িয়াপাড়াসহ বেশ কয়েকটি এলাকায় আরও আগে থেকে শুরু হয়েছে সরস্বতী প্রতিমা তৈরি কাজ।

হিন্দুধর্ম মতে, বিদ্যার দেবী সরস্বতী। প্রতিবছর পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা উদযাপন হয়। হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের জন্য অনেক আগ্রহের সহিত এই পূজা করেন। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে বাড়িতে নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে শিক্ষার্থীরা এই পূজা করেন।

১৪ ফেব্রুয়ারি সিলেট নগরীতে প্রায় পাঁচশত মণ্ডপে হবে সরস্বতী পূজা। পরের দিন ১৫ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটায় নগরীর সিটি পয়েন্ট থেকে সরস্বতী প্রতিমা শোভাযাত্রা করা হবে। এই শোভাযাত্রা উদ্বোধন করবেন সিটি মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, সরস্বতী পূজার আগের দিনই বেশি প্রতিমা বিক্রি হয়। আকার ভেদে পাঁচশ, সাতশ, পনেরো শ’, পঁচিশ শ’ থেকে তিন হাজার টাকা করে বিক্রি হচ্ছে সরস্বতী দেবীর প্রতিমা।

বন্দরবাজার সড়কে সরস্বতী দেবীর প্রতিমা নিয়ে হবিগঞ্জের মাধবপুর থেকে এসেছেন হরেন্ড পাল ও গৌড় পাল। তারা বলেন, আমরা নিজেররাই প্রতিমা কারিগর। গত ২৭ বছর যাবত আমরা সরস্বতী প্রতিমা নিয়ে সিলেটে আসি বিক্রির জন্য। এছাড়াও মনসা, লক্ষ্মী, দুর্গাপূজায় আমরা প্রতিমা নিয়ে আসি। স্কুল কলেজের শিক্ষার্থীরাও সরস্বতী পূজা উদযাপন করে। তাই এসময় সরস্বতী প্রতিমার চাহিদা বেশি থাকে। এজন্য একটু দূর হলেও আমরা সিলেটে প্রতিমা নিয়ে আসি।

সিলেটের রায়নগর এলাকার শ্যামল পাল প্রতিমা কারিগর। তিনিও সরস্বতী প্রতিমা নিয়ে বসেছেন বন্দরবাজার এলাকায়। তিনি বলেন, আমরা সারা বছরই প্রতিমা বানাই। তবে যে পূজাগুলো সবাই করে যেমন মনসা, লক্ষ্মী, সরস্বতী এগুলোর সময় ভ্রাম্যমাণ ভাবে প্রতিমা বিক্রি করি।

নগরীর মির্জাজাঙ্গাল এলাকার সৌহার্দ্য সংঘের জয় পাল বলেন, প্রতিবছরই আমরা বিভিন্ন থিম নিয়ে সরস্বতী পূজা করি। এবারও আমরা ফোক আর্টের উপর মণ্ডপ তৈরি করেছি। আমাদের এই শৈল্পিক মণ্ডপ আশাকরি সবার ভাল লাগবে।

এ ব্যাপারে পূজা উদযাপন পরিষদের মহানগর সভাপতি রজত কান্তি গুপ্ত বলেন, সিলেট নগরীতে প্রায় পাঁচশত মণ্ডপে হবে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। সবাই সবার সাধ্যমত এই পূজার আয়োজন করেন। বিশেষ করে স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের এই পূজা নিয়ে উৎসাহ বেশি থাকে। তাই তারা নিজেরাই মণ্ডপ সাজানো থেকে শুরু করে আনুষঙ্গিক সব কাজ করে থাকে। প্রতি বছরই পূজার পরের দিন সরস্বতী প্রতিমা শোভাযাত্রা করি। এবার ১৫ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটায় নগরীর সিটি পয়েন্ট থেকে আমরা সরস্বতী প্রতিমা শোভাযাত্রা করবো।

আপনার মন্তব্য

আলোচিত